• আপডেট টাইম : 13/02/2024 12:44 AM
  • 103 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 

কারখানাভিত্তিক রেশনিং প্রথা চালুর দাবিতে লাল পতাকা সমাবেশ করেছে বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুরে প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করে সংগঠনটি।


কারখানাভিত্তিক রেশনিং প্রথা চালু করে চাল, ডাল, তেল, আটা ও শিশুখাদ্য প্রদান, গ্রেড কারচুপি বন্ধ করে মালিকদের ঘোষণা অনুসারে জ্যাকার্ডসহ শ্রমিকদের ন্যূনতম ৫৬ শতাংশ মজুরি বৃদ্ধি নিশ্চিত করা, চাকরিচ্যুতি-নির্যাতন বন্ধ, গ্রেপ্তার শ্রমিকদের মুক্তি এবং শ্রমিক হত্যার বিচারের দাবিতে এ সমাবেশ করা হয়।

বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি ইদ্রিস আলী বলেন, সারা দেশে দ্রব্যেমূল্যের ঊর্ধ্বগতির ফলে শ্রমিকরা অর্ধাহারে, অনাহারে দিন পার করছেন। তাই আমরা ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা দাবি করেছি, সে লড়াই আমাদের চলছে। তবে যেটুকু আশ্বাস পেয়েছি, সেটুকু বাস্তবায়নের জন্য লড়াই করছি। আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা শ্রমিকদের নিয়ে লড়াই চালিয়ে যাব।

তিনি বলেন, পোশাক খাতের শ্রমিকদের জন্য খাদ্য নিরাপত্তাসহ সামাজিক সুরক্ষা নিশ্চিত করা জরুরি। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির ফলে শ্রমিকদের জীবনে চরম সংকট বিদ্যমান। এ সংকট সমাধান এবং সুষম শ্রমশক্তির বিষয়টি বিশেষভাবে গুরুত্ব দেওয়া প্রয়োজন। এ অবস্থায় শ্রমিক, শিল্প ও জাতীয় অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রতিটি কারখানায় রেশনিং প্রথা চালু করে সব শ্রমিকের জন্য চাল, ডাল, তেল, আটা ও শিশুখাদ্য প্রদান অত্যাবশ্যকীয় জাতীয় কর্তব্য হয়ে পড়েছে। অতএব প্রতিটি গার্মেন্ট শিল্পে শ্রমিকদের জন্য রেশনিং প্রথা চালু করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

সমাবেশে বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়নের কেন্দ্রীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...