• আপডেট টাইম : 20/01/2024 05:37 PM
  • 46 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশ থেকে গৃহকর্মী নিয়োগের ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। তাছাড়া এবার ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যেসব প্রবাসী কর্মী সৌদি আরবে ফিরতে পারেননি তাদের ওপর থেকে তিন বছরের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি।

জানা গেছে, ১৬ জানুয়ারি (মঙ্গলবার) থেকে তিন বছরের নিষেধাজ্ঞা তুলে নেয়ার নতুন নির্দেশনা কার্যকর হয়েছে। এসব কর্মীদের এবার ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেওয়া হবে বলেও জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।


স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে সম্প্রতি এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস ও সৌদি গেজেট। তাদের প্রতিবেদন থেকে জানা গেছে, সৌদি আরবের এক্সিট ও রিএন্ট্রি ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যারা দেশটিতে ফিরে আসতে ব্যর্থ হয়েছেন সেসব প্রবাসীদের প্রবেশের অনুমতি দিতে সংশ্লিষ্ট সব বিভাগ ও স্থল, সমুদ্র ও বিমানবন্দরকে নির্দেশ দিয়েছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর।


এর আগে, যারা দেশের বাইরে যাওয়ার পর ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরে আসেননি, তাদের কারণে আর্থিক ক্ষতির মুখে পড়ার কথা জানিয়েছিল সৌদি সরকার। পরে ব্যবসায়ীদের দাবি পরিপ্রেক্ষিতে এসব প্রবাসীদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা জারি করেছিল তারা।


সময়মতো ফেরত না আসা শ্রমিকদের প্রবেশাধিকার না দেওয়ার বিষয়ে মন্ত্রী পরিষদের সিদ্ধান্তের ভিত্তিতেই নিষেধাজ্ঞা জারি করার দাবি জানিয়েছিলেন ব্যবসায়ীরা। তাদের বক্তব্য, শ্রমিকরা সময়মতো ফিরে না এলে চুক্তি বাতিল করতে বাধ্য হন তারা। এতে কর্মসংস্থান বাজারের স্থিতিশীলতা ক্ষতিগ্রস্ত হয়।

এদিকে, এক্সিট ও রিএন্ট্রি ভিসা দেওয়ার ক্ষেত্রে নতুন কিছু শর্ত দিয়েছে সৌদির পাসপোর্ট অধিদপ্তর। তারা বলছে, কর্মীকে অবশ্যই ট্রাফিক আইন লঙ্ঘনের সব বকেয়া জরিমানা হিসেবে দিতে হবে ও যেসব শ্রমিকের বৈধ ভিসা নেই তাদের সৌদি ভূখণ্ডে উপস্থিতি নিশ্চিতের পরই ভিসা দেওয়া হবে। এছাড়া কর্মীদের ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেওয়া হবে ও আঙুলের ছাপ দিয়ে তাদের সেটি সংগ্রহ করতে হবে।

সূত্র: খালিজ টাইমস, সৌদি গেজেট

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...