• আপডেট টাইম : 02/11/2023 12:36 AM
  • 81 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের টিইউসির সভাপতি সহিদুল্লাহ চৌধুরী ও সাধারন সম্পাদক ডা.ওয়াজেদুল ইসলাম খান এক বিবৃতিতে মজুরি বৃদ্ধির দাবীতে গাজীপুরে আন্দোলনরত গার্মেন্টস শ্রমিকদের উপর পুলিশের হামলা ও গুলি করে শ্রমিক হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। নেতৃবৃন্দ অবিলম্বে হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং শ্রমিকদের ন্যায্য দাবী মেনে নিয়ে এই শিল্পকে রক্ষা করার জন্য সরকারের প্রতি আহবান জানান।

নেতৃবৃন্দ বলেন গত এক সপ্তাহের বেশি সময় ধরে বিভিন্ন শিল্পাঞ্চলে সাধারণ গার্মেন্টস শ্রমিকরা আন্দোলন করছে এবং অসংগঠিত এসব শ্রমিকদের বিক্ষিপ্ত আন্দোলনের সুযোগ নিয়ে স্বার্থন্বেসী মহল হয়তো কিছু অপ্রীতিকর ঘটনা ঘটাচ্ছে। এর জন্য সাধারণ শ্রমিকরা কোনভাবে দায়ী নয়। নেতৃবৃন্দ মনে করেন নতুন মজুরি নির্ধারণের সময় মালিকদের অযৌক্তিক মজুরি প্রস্তাবনা ও মজুরি বৃদ্ধির বিষয়ে তাদের নেতিবাচক বক্তব্য শ্রমিকদের উত্তেজিত করে রাস্তায় নামিয়ে তাদের ন্যায্য মজুরির আন্দোলনকে ভিন্ন খাতে ঠেলে দিয়ে স্বার্থ হাসিলের সেই পুরনো কৌশলও হতে পারে, যা নিরপেক্ষ তদন্তের মাধ্যমে বের করা উচিত।

নেতৃবৃন্দ বলেন যেই গার্মেন্টস শ্রমিকদের শ্রম—ঘামের বিনিময়ে অর্জিত বৈদেশিক মুদ্রা দিয়ে রাষ্ট্রের অর্থনীতি ও ব্যবস্থাপনা পরিচালিত হয় সেই শ্রমিকদের ন্যায্য মজুরির দাবীকে দমন করতে পুলিশের গুলি চালানো কোনো যুক্তিতেই সমর্থনযোগ্য নয়। নেতৃবৃন্দ গার্মেন্টস শ্রমিক নিহত হওয়া ও গুলি করে শ্রমিকদের আহত করার জন্য দায়ীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার এবং ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ প্রদানের জোর দাবী জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...