• আপডেট টাইম : 30/10/2023 08:31 PM
  • 183 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

 

মজুরির বৃদ্ধির আন্দোলন এবার রাজধানীর মিরপুরে।

সর্বনিম্ন ২৩ হাজার টাকা মজুরির দাবিতে মিরপুরের সড়কে নেমেছে কয়েকটি কারখানার শ্রমিকরা। এ সময় গার্মেন্টস শ্রমিকরা প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে।


৩০ অক্টোবর সোমবার সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর মিরপুর সাড়ে ১১ (পুরবী সিনেমা হল) সড়ক অবরোধ করে বিক্ষোভ করে কয়েকশ গার্মেন্টস শ্রমিক। এ সময় মিরপুর ৭ নম্বরের অ্যাপোলো ফ্যাশন, অ্যাপলো নীট ওয়্যার লিঃ, রিও ফ্যাশন, ডিজাইন লিঃ, ব্রানারসন অ্যাপারেলস লিঃ সহ কয়েকটি গার্মেন্টস কারখথানা য় ভাংচুরের ঘটনা ঘটে।

নাম প্রকাশ না কারার শর্তে এক প্রত্যক্ষদর্শী জানায়, গার্মেন্টস শ্রমিকরা বেতন বাড়ানোর দাবিতে রাস্তায় নামে। গাজীপুরে যে দাবিতে শ্রমিকরা রাস্তায় নামছে সে দাবিতেই শ্রমিকরা মিরপুরের রাস্তায় নামে। সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত মিরপুরের বেশ কিছু এলাকার রাস্তা অবরোধ করে রাখে আন্দোলনরত শ্রমিকরা।

বিক্ষোভকারী শ্রমিকরা বলেন, আগামী বছরের শুরুতে নতুন বেতন কাঠামো অনুযায়ী তাদের বেতন ২৩ হাজার টাকা হওয়ার কথা। এ জন্য চলতি মাসে তাদের গ্রেড ঠিক করার কথা। কিন্তু মালিকপক্ষ গ্রেড পরিবর্তন ও বেতন বাড়ানোর কোনো উদ্যোগ নেয়নি। তারা (মালিক পক্ষ) আগের বেতন বহাল রেখেই গার্মেন্টস চালাতে চান।

কালশী রোডের ২২ তলা (স্ট্যান্ডার্ড গ্রুপ) গার্মেন্টস শ্রমিক রেশমা ও কালাম জানান, বর্তমানে আট হাজার টাকা বেতন পান তারা। নতুন মজুরি অনুযায়ী আমাদের বেতন ২৩ হাজার টাকা হওয়ার কথা। কিন্তু মালিক পক্ষ বেতন বাড়িয়ে ১০ থেকে ১১ হাজার টাকা দিতে চায়। গ্রেড পরিবর্তন করে তাদের এই বেতন বাড়াতে হবে। কিন্তু মালিক পক্ষ গ্রেড পরিবর্তনসহ নতুন মজুরি বাড়ানোর বিষয়ে শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসেনি। এ জন্য তারা বাধ্য হয়ে রাস্তায় নেমেছেন।

পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান বলেন, পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগে শ্রমিকরা রাস্তা থেকে সরে গিয়েছে। আর গার্মেন্টস ভাঙচুর করেছে কি না খবর নিচ্ছি।

সূত্র: বাংলানিউজ২৪

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...