• আপডেট টাইম : 11/07/2023 09:54 PM
  • 384 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

‘মজুর বৃদ্ধিতে গার্মেন্ট শ্রমিক আন্দোলন’ আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, পোশাক শিল্পেরমালিকরা অর্থনীতির চরম দুর্দিনে ডলারে তাদের মুনাফার অংক গুণছেন কিন্তু শ্রমিক মজুরি পাচ্ছে টাকায় এবং৫ বছর আগে নির্ধারণ করা হিসাবে। ২০১৮ সালে সর্বশেষ ঘোষিত নি¤œতম মজুরি সেসময়ের প্রেক্ষাপটেশ্রমিকদের প্রয়োজন, বাজারদর এবং দাবির সাথে সামান্যও সামঞ্জস্যপূর্ণ ছিলো না। গত কয়েক বছরেজিনিসপত্রের দাম, বাড়ি ভাড়া বহু গুণ বৃদ্ধি পেয়েছে। শ্রমিকদেরই শুধু নয় বর্তমান পরিস্থিতিতে সাধারণমানুষের অবস্থা চরম বেগতিক। এই অবস্থায় বিদ্যমান মজুরি দিয়ে দেশের ৭৮ ভাগ রপ্তানি আয় করা পোশাকশিল্পের শ্রমিকদের পক্ষে কোন রকম জীবন ধারণ করাও সম্ভব হচ্ছে না। বক্তারা বলেন, বর্তমান বাজারেঅন্তত ২৫ হাজার টাকার কম মজুরিতে কারও পক্ষে বাঁচা সম্ভব নয়।


আজ ১১ জুলাই ২০২৩, মঙ্গলবার, বেলা ১১টায়, পুরানা পল্টন মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে ‘মজুরি প্রশ্ন ওগার্মেন্ট শ্রমিক আন্দোলন’-শীর্ষক মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রেরসভাপতি শ্রমিকনেতা মন্টু ঘোষ। লিখিত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপ্রধান শ্রমিকনেতা তাসলিমা আখতার। গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা শহিদুলইসলাম সবুজের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সিপিবি’র সাবেক সভাপতি মুজাহিদুল ইসলামসেলিম, অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি,গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্কসবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা,
বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, কেন্দ্রীয় নেতা ডা. হারুনুর রশিদ, গার্মেন্টশ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়ক নাইমুল হাসান জুয়েল, বাংলাদেশ শ্রমিক-কর্মচারী ফেডারেশনেরসভাপতি জহিরুল ইসলাম, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহবুবুর রহমানইসমাইল, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, গার্মেন্টস শ্রমিকমুক্তি আন্দোলনের সভাপতি শামীম ইমাম, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাসুদ রেজা, জাতীয়
সোয়েটার গার্মেন্টস ফেডারেশনের সভাপতি এ এম ফয়েজ হোসেন, ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিকফেডারেশন কেন্দ্রীয় নেতা তোফাজ্জেল হোসেন, বিপ্লবী গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় নেতা সাইফুলইসলাম, গার্মেন্ট শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় নেতা বিপ্লব ভট্টাচার্য প্রমুখ।মতবিনিময় সভায় বক্তারা বলেন, দেশের তৈরি পোশাক শিল্পে শ্রমিকের ভূমিকা এবং অবদানই প্রধান। মজুরিবোর্ডের কার্যμম দ্রæত সম্পাদন করে গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধি না করলে শ্রমিকদের পুঞ্জিভূত ক্ষোভচলমান নিয়মতান্ত্রিক বিক্ষোভে সীমাবদ্ধ থাকবে না। তারা বলেন, এক মুহূর্ত বিলম্ব না করে শ্রমিকের মজুরিপুনঃনির্ধারণ করা উচিত। শ্রমিকরা কোন দয়া-দাক্ষিণ্য চাচ্ছে না। শ্রমিকরা অধিকারের জন্য লড়াই করছে।বক্তারা দাবি আদায়ে সরকার ও মালিক পক্ষকে বাধ্য করতে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহŸানজানান।
মতবিনিময় সভায় বক্তারা আরও বলেন, শিল্পের উন্নয়ন হলে তার সাথে সংশ্লিষ্ট সকলের অবস্থার পরিবর্তনহওয়ার কথা থাকলেও এদেশে কেবল মালিকের উন্নয়ন হচ্ছে। মালিকদের মুনাফা বেড়ে চললেও শ্রমিকেরমজুরি বাড়ছে না। তারা বলেন, যত দ্রত সম্ভব শ্রমিকের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ করতেহবে। বর্তমানে রাষ্ট্র এতোটাই স্বৈরতান্ত্রিক যে শ্রমিকের ন্যায্য মজুরির দাবির কথাও শুনতে চায় না। বক্তারামজুরি বৃদ্ধির সাথে সাথে শ্রমিকের জন্য রেশনিং, চিকিৎসা এবং বাসস্থানের অধিকার নিশ্চিত করার দাবি জানান।


মতবিনিময় সভা থেকে ‘মজুরি বৃদ্ধিতে গার্মেন্ট শ্রমিক আন্দোলন’-এর ৭ দফা দাবি জানানো হয়।
১. দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতির বিপদকালে কালক্ষেপণ নয়, মজুরি বোর্ডের কার্যμম দ্রত পরিচালনা ও মজুরি ২৫হাজার টাকা করতে হবে।২. বেসিক কমিয়ে নয়, ন্যূনতম ৬০% বেসিক ধরে মজুরি নির্ধারণ করতে হবে। নতুন মজুরি ঘোষণার আগপর্যন্ত ৬০% মহার্ঘ্য ভাতা প্রদানের ব্যবস্থা নিতে হবে।
৩. পোশাক শ্রমিকদের মজুরি নির্ধারণে ৭ গ্রেড কমিয়ে ৫ গ্রেড করতে হবে।
৪. সোয়েটার ও পিস রেটে কর্মরত শ্রমিকদরে কাজের আগে মজুরি নির্ধারণ ও ডাল সিজনে পূর্ণ বেসিকদিতে হবে। সোয়েটারে ৩ শিফট ও ওভারটাইম নিশ্চিত করতে হবে।
৫. বৈষম্য নয়, ইপিজেড এবং ইপিজেডের বাইরে সমান হারে মূল মজুরির ১০% ইনμিমেন্ট দিতে হবে।বাধ্যতামূলক অংশীদারীত্বমূলক প্রভিডেন্ট ফান্ড চালু করতে হবে। চাল, ডাল, তেল শিশুখাদ্যসহ
নিত্যপ্রয়োজনীয় দ্রব্য রেশন কার্ড মাধ্যমে বিতরণের লক্ষ্যে স্থায়ীভাবে রেশনিং ব্যবস্থা চালু করতে হবে।শ্রমিকদের জন্য জীবনবীমা, চিকিৎসা, শিক্ষা ব্যবস্থা নিশ্চিতে সরকার ও মালিককে উদ্যোগ নিতে হবে।৬. অবিলম্বে বাজার নিয়ন্ত্রণ করে দ্রব্যমূল্য কমাতে হবে। শ্রমিক ও শিল্প স্বার্থে গ্যাস ও বিদ্যুৎ এর দামকমাতে হবে সরবরাহ নিশ্চিত করতে সরকারকে উদ্যোগ নিতে হবে। এ বিষয়ে মালিকদেরও ভ‚মিকাগ্রহণ করতে হবে। দ্রব্যমূল্য বৃদ্ধির এই দুঃসময়ে শ্রমিক ছাঁটাই, মিথ্যা মামলা-হামলা ও নির্যাতন বন্ধকরতে হবে।
৭. শ্রমিকদের জীবনমান উন্নয়নে মালিক-সরকার এবং বায়ার ৩ পক্ষের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...