• আপডেট টাইম : 18/06/2023 02:35 AM
  • 195 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

চলতি ২০২২-২৩ অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে। একই সময়ে যুক্তরাজ্য, কানাডায় রপ্তানি বেড়েছে। একইসঙ্গে অপ্রচলিত বাজারেও তৈরি পোশাক রপ্তানি বেড়েছে। চলতি অর্থবছরের জুলাই-এপ্রিলের দেশভিত্তিক রপ্তানির তথ্য প্রকাশ করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। তাতে এ তথ্য উঠে এসেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যানুযায়ী- ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের এপ্রিল পর্যন্ত সময়ে ইউরোপে সবচেয়ে বেশি তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এ সময়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাজারে বাংলাদেশ ২১ দশমিক ২২ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছে, যা মোট রপ্তানির ৪৯ দশমিক ৭৮ শতাংশ।

এদিকে, জুলাই থেকে এপ্রিল মাস পর্যন্ত সময়ে দেশের মোট পোশাক রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৬৭ শতাংশ বেড়েছে। এ সময়ে পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ৪২ দশমিক ৬৩ বিলিয়ন মার্কিন ডলার, যার মধ্যে শুধু ইউরোপের বাজার থেকে রপ্তানি আয় এসেছে ২১ দশমিক ২২ বিলিয়ন মার্কিন ডলার।


একই সময়ে যুক্তরাজ্যে ৪ দশমিক ৫৯ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা মোট রপ্তানির ১০ দশমিক ৭৭ শতাংশ। যুক্তরাষ্ট্রে গেছে মোট রপ্তানির ১৮ দশমিক ১৪ শতাংশ পোশাক, যা থেকে রপ্তানি আয় এসেছে ৭ দশমিক ৭৩ বিলিয়ন মার্কিন ডলার।

কানাডায় গেছে আলোচ্য সময়ে মোট রপ্তানির ৩ দশমিক ২৬ শতাংশ তৈরি পোশাক। এ থেকে রপ্তানি আয় হয়েছে ১ দশমিক ৩৯ মার্কিন ডলার। এছাড় অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি হয়েছে ১৮ দশমিক শূন্য ৪ শতাংশ, যা থেকে আয় হয়েছে ৭ দশমিক ৬৯ বিলিয়ন ডলার।

অন্যদিকে, ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত সময়ে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি ৫ দশমিক শূন্য ৭ শতাংশ কমেছে। এতে রপ্তানি আয় ৮ দশমিক ১৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে কমে ৭ দশমিক ৭৩ বিলিয়ন ডলার নেমেছে। একই সময়ে যুক্তরাজ্য ও কানাডায় রপ্তানি যথাক্রমে ১২ দশমিক ১৭ শতাংশ ও ১৭ দশমিক ৬২ শতাংশ বেড়েছে।

অপ্রচলিত বাজারে আলোচ্য ১০ মাসে বাংলাদেশের রপ্তানি ১৮ দশমিক শূন্য ৪ শতাংশ বেড়েছে। প্রধান অপ্রচলিত বাজারের মধ্যে জাপানে ৪৫ দশমিক ৫০ শতাংশ ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। তবে রাশিয়া ও চিলিতে যথাক্রমে ২৮ দশমিক ৮২ শতাংশ ও ১১ দশমিক ৭৯ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে।

বিজিএমইএ-এর পরিচালক ও ডেনিম এক্সপার্ট লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ইউরোপীয় ইউনিয়ন এ প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে। কারণ এটি বাংলাদেশের পোশাক রপ্তানির সবচেয়ে বড় গন্তব্য, যেখানে ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে মে সময়ের তুলনায় ২০২২-২৩ অর্থবছরের জুলাই-মে পর্যন্ত সময়ে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। পোশাক রপ্তানির আয় ১৯ দশমিক ৩০ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ২১ দশমিক ২২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

তিনি বলেন, জার্মানিতে উল্লেখিত সময়ে আগের অর্থবছরের একই সময়ের (জুলাই-মে) তুলনায় রপ্তানি ৭ দশমিক ২২ শতাংশ কমেছে। রপ্তানি ৬ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার থেকে কমে ৬ দশমিক শূন্য ৩ বিলিয়ন মার্কিন ডলারে নেমেছে। ফ্রান্সে ২ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় বেড়ে ২৩ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আর ইতালিতে ২ দশমিক শূন্য ৬ বিলিয়ন মার্কিন ডলার বেড়ে ৪৪ দশমিক ৮১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...