• আপডেট টাইম : 27/05/2023 09:22 PM
  • 386 বার পঠিত
  • শেখ হাসান আলী
  • sramikawaz.com

 শুক্রবার ২৬ মে বিকেল ৫ টার দিকে সাভার- আশুলিয়া আঞ্চলিক কমিটির উদ্যোগে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়া প্রেসক্লাবের পাশে এই আঞ্চলিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে আইবিসির আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারন সম্পাদক ফরিদুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে আইবিসির কেন্দ্রীয় সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কুতুব উদ্দিন আহমেদ বলেন,ইতিমধ্যে ৫ বছর অতিক্রান্ত হয়েছে এবং দ্রব্য মূল্য ও গার্মেন্টস রপ্তানী দুটোই বিপুল পরিমান বেড়েছে। কিন্তু বাড়েনি শ্রমিকের মজুরী। ফলে জীবন মানের উন্নয়ন তো দুরের কথা প্রয়োজনীয় খাদ্য কেনার সক্ষমতাও হারিয়ে ফেলেছে শ্রমিকেরা ।

ইতিমধ্যে গার্মেন্টস শ্রমিকেরাই শুধু নয় সরকারী কর্মচারী সাংবাদিক সহ বিভিন্ন শিল্প সেক্টরের শ্রমিকেরা মজুরী পূনঃনির্ধারনের দাবীতে আন্দোলনে নেমেছ । এই প্রেক্ষিতে বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের শোষিত নির্যাতিত শ্রমিকদের অধিকার আদায়ে আজকের এই সমাবেশ। দেশের দায়িত্বশীল সংগঠন হিসেবে ইন্ডাষ্ট্রীয়াল বাংলাদেশ কাউন্সিল আইবিসি গার্মেন্টস শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য প্রস্তাবিত নূন্যতম মজুরী ২৩ হাজার টাকার দাবি জানাই।

এসময় বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের যুব কমিটির সভাপতি মো. হাসান আলি বলেন, বর্তমানে বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে মধ্য আয়ের দেশে রূপান্তর হয়েছে। এছাড়া শ্রমিকদের বর্তমান মজুরী দিয়ে দুই বেলা খেতেও কষ্ট হয়। শ্রমিকরা টিনশেড বাসাতে থাকতেও প্রায় ৩ হাজার টাকা লাগে। এছাড়া সারামাসে খেতেই খরচ করতে হয় তিন হাজার টাকা। বিধায় এই বেতনে সন্তানের লেখাপড়া, চিকিৎসাসেবাসহ বিভিন্ন মৌলিক চাহিদা পূরণ হচ্ছে না। তাই আমরা নূন্যতম মজুরী ২৩ হাজার টাকা দাবি করছি।

আইসিবি আঞ্চলিক কমিটির সভাপতি আলকামরানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইবিসির সিনিয়র সহ-সভাপতি বাবুল আক্তার, আশুলিয়া আঞ্চলিক কমিটির সহ-সভাপতি সুলতান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম, কার্যকরী সদস্য ইমন শিকদারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...