• আপডেট টাইম : 13/11/2022 12:21 AM
  • 229 বার পঠিত
  • রজত বিশ্বাস
  • sramikawaz.com

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির বর্ধিতসভা থেকে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্দ্ধগতি রোধ, বাঁচার মতো মজুরি, সর্বজনীন রেশনিং চালু, শ্রমিকদের ন্যায়সঙ্গত ধর্মঘট করার অধিকার হরণের পাঁয়তারা বন্ধ, শ্রমআইন ও শ্রম বিধিমালার শ্রমিক¯^ার্থ বিরোধী ধারা ও বিধি সমূহ বাতিল করে গণতান্ত্রিক শ্রমআইন ও শ্রমবিধি প্রণয়ন, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার ও কর্মক্ষেত্রে নিরাপত্তা প্রদানের দাবি জানানো হয়। ১২ নভেম্বর সন্ধ্যায় শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে অনুষ্ঠিত কর্মীসভায় সভায় সভাপতিত্ব করেন জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি মোঃ নুরুল মোহাইমীন। জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় অনুষ্টিত বর্ধিত সভায় বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি তারেশ চন্দ্র দাশ, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সোহেল মিয়া, জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সহ-সভাপতি মোঃ মোস্তফা কামাল, হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহিন মিয়া ও কোষাধ্যক্ষ সুবেল মিয়া, রিকশা শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মোঃ গিয়াস মিয়া ও সহ-সাধারণ সম্পাদক মোঃ জসিমউদ্দিন, সিরাজুল ইসলাম, খলিলুর রহমান, আলআমিন প্রমূখ।
বর্ধিত সভায় বক্তারা সম্প্রতি সরকারে মন্ত্রীসভায় অত্যাবশ্যকীয় পরিষেবা আইন-২০২২ অনুমোদনের সমালোচনা করে বলেন এই আইন পাস হলে পরিষেবা খাতের সাথে যুক্ত শ্রমিকরা তাদের ন্যায্য দাবি-দাওয়া নিয়ে আইন অনুযায়ী ধর্মঘট ডাকতে পারবে না। অথচ বাংলাদেশ শ্রম আইনে ধর্মঘট করার অধিকার প্রদান করা হয়েছে। পরিষেবা আইন-২০২২ এর মাধ্যমে সরকার শ্রমিকদের ধর্মঘট ও ট্রেড ইউনিয়নের অধিকার সংকুচিত করতে চায়। এই আইনের মাধ্যমে যে কোন খাতকে অত্যাবশ্যকীয় পরিষেবা খাতের অন্তর্ভুক্ত করার ¶মতা নেয়ার মাধ্যমে সরকার শ্রমিক আন্দোলনকে দমন করার পাঁয়তারা চালাচ্ছে। মোবাইল আর্থিক সেবা, বিদ্যুৎ উৎপাদন, সরবরাহ, বিপণন এবং গ্যাস ও কয়লার সাথে পরিবহনসহ অন্যান্য সেবা খাতকে যুক্ত করার মাধ্যমে সরকার ট্রেড ইউনিয়ন কর্মকান্ড সংকুচিত ও দমন করার তৎপরতা অগ্রসর করছে বলে সভায় অভিযোগ করা হয়। সভা থেকে অবিলম্বে এই আইন বাতিলের দাবি জানান।
সভায় বক্তারা আও বলেন দেশের শ্রমিক-কৃষক-মেহনতি জনগণ আজ ¯ৈ^রচারী শাসন-শোষণে দিশেহারা। চাল, ডাল, তেল, চিনি, শাক-সবজিসহ দ্রব্যমূল্যের কষাঘাতে জনজীবন জর্জরিত। নিত্যপণ্যের সাথে সাথে জ্বালানি তেল, সার, পরিবহণ ভাড়া বৃদ্ধি, ঔষুধের মূল্য বৃদ্ধি করা হয়েছে। তার উপর আবারও গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধির পাঁয়তারা চলছে। সরকার এতদিন মিথ্যাচার করে উন্নয়নের বাজনা বাজালেও এখন দেশকে দেউলিয়াত্বে মুখোমুখি করে এখন দুর্ভিক্ষের কথা বলছে। কয়েক মাসে আগেও সরকারের মন্ত্রীরা বলেছেন মাথাপিছু আয় বাড়ছে, জনগণ ঘুমের মধ্যে বড়লোক হয়ে যাচ্ছে, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল ইত্যাদি, ইত্যাদি। সেই সরকারের প্রধানমন্ত্রী এখন প্রতিদিন দুর্ভিক্ষের দায় জনগণের উপর চাপিয়ে এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার কথা বলছেন; আর অন্যদিকে সার, ডিজেলসহ কৃষিউপকরণের মূল্য বৃদ্ধির পাশাপাশি সারকারখানাও বন্ধ করে সার উৎপাদনও বন্ধ করে দিয়েছেন। শতভাগ বিদ্যুতায়নের সাফল্য প্রচার করে এখন দৈনিক গড়ে ৮ ঘন্টা পর্যন্ত লোডশেডিং করছেন এবং আগামীতে কুপরি বাতিতে চলার অভ্যাস করতে বলছেন। সরকার জনগণকে সাশ্রয়ী হওয়ার কথা বললেও জনগণের করের টাকায় বিভিন্ন উৎসবের নামে শত শত কোটি টাকার আতশবাঁজি পুড়িয়ে অপচয় করা হয়েছে। জনজীবনের সমস্যাকে উপেক্ষা সরকার প্রভু সাম্রাজ্যবাদের আর্শীবাদ নিয়ে ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার লক্ষ্যে ‘খেলা হবে’ শ্লোগান তুলে মাঠ গরম করার চেষ্ঠা চালাচ্ছে, অন্যদিকে সাম্রাজ্যবাদের দালাল বিরোধীদল যেন তেন উপায়ে ক্ষমতায় যেতে ‘ফয়সালা হবে রাজপথে’ শ্লোগান তুলে তৎপরতা চালিয়ে যাচ্ছে। সাম্রাজ্যবাদের দালাল দলগুলো এভাবে জনগণ বিভ্রান্ত ও বিভক্ত করে জনগণকে সংঘাত-সংঘর্ঘের মুখোমুখি করে নিজেদের আখের গোছাতে লিপ্ত রয়েছে। নয়াউপনিবেশিক আধাসামন্ততান্ত্রিক বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতায় এ যাবত অধিষ্টিত সকল সরকারই হচ্ছে সাম্রাজ্যবাদের দালাল সামন্ত আমলা মুৎসুদ্দি শ্রেণির ¯^ার্থরক্ষাকারী সরকার। তারা কখনোই জনগণের কথা ভাববে নাÑএটাই ¯^াভাবিক। তাই জনগণের ¯^ার্থরক্ষাকারী রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠার লক্ষ্যে সাম্রাজ্যবাদ, সামন্তবাদ, আমলা দালাল পুঁজি বিরোধী শ্রমিক-কৃষক জনগণের ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে বিকল্প নেই।
বর্ধিত সভায় আগামী ২৬ নভেম্বর’২২ বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ১৪-তম জাতীয় সম্মেলন সফল করার লক্ষ্যে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...