• আপডেট টাইম : 26/08/2022 03:13 PM
  • 285 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

ট্র্যাজেডির ১৬ বছর পার হলেও  ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ৬ দফা চুক্তি বাস্তবায়ন হয়নি। উল্টো এশিয়া এনার্জি উন্মুক্ত পদ্ধতিতে খনি বাস্তবায়নে আবার ষড়যন্ত্র শুরু করেছে বলে অভিযোগ স্থানীয়দের। এ অবস্থায় এশিয়া এনার্জির ‘ষড়যন্ত্র’ প্রতিহতের ডাক দিয়েছেন তারা।

ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস আজ। ২০০৬ সালের ২৬ আগস্ট খনি থেকে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদ কর্মসূচি ঘিরে রক্তাক্ত হয় দিনাজপুরের এ জনপদ। সেদিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে প্রাণ হারান তিন যুবক। আহত হন অনেকে।

বাস্তবতা হলো ওই ঘটনার১৬ বছর পূর্তিতেও ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ৬ দফা চুক্তি বাস্তবায়ন হয়নি। উল্টো বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জি উন্মুক্ত পদ্ধতিতে খনি বাস্তবায়নে আবার ষড়যন্ত্র শুরু করেছে বলে অভিযোগ করেছেন আন্দোলনকারীরা। এ অবস্থায় এশিয়া এনার্জির ‘ষড়যন্ত্র’ প্রতিহতের ডাক দিয়েছেন তারা।

২০০৬ সালের ২৬ আগস্ট উন্মুক্ত পদ্ধতিতে খনি বাস্তবায়নের প্রস্তাবকারী এশিয়া এনার্জির ফুলবাড়ীর অফিস ঘেরাও কর্মসূচি পালন করতে যায় আন্দোলনকারীরা। সে সময় তাদের মিছিলে টিয়ারশেল ও গুলি ছোড়ে আইনশৃঙ্খলা বাহিনী।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল ইসলাম, আমিন ও সালেকিন নামে তিনজন গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান। একই ঘটনায় আহত হন অনেকে। তাদের মধ্যে বাবলু রায় নামে একজন চিরতরে পঙ্গু হয়ে যান। সেই গুলির ক্ষত বহন করছেন অনেকে।

পরে ফুলবাড়ীবাসীর টানা গণআন্দোলনের মুখে ৩০ আগস্ট তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার তাদের সঙ্গে ৬ দফা শর্তে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। তা ফুলবাড়ী ৬ দফা চুক্তি হিসেবে পরিচিত।

ফুলবাড়ীবাসী ও আন্দোলনকারী সংগঠন তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি এরপর থেকে দিনটিকে ‘ফুলবাড়ী দিবস’ হিসেবে পালন করে আসছে। একই সঙ্গে ৬ দফা দাবি বাস্তবায়নে আন্দোলন করে আসছে।

এদিকে ২০১৪ সালের ২৯ সেপ্টেম্বর এশিয়া এনার্জির প্রধান গেরি এন লাই সস্ত্রীক তাদের ফকিরপাড়া ওর্য়াকশপ অফিসে মিটিং শেষে ফুলবাড়ী অফিসে বিশ্রাম নিচ্ছিলেন। বিষয়টি জানতে পেরে আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল নিয়ে ওই অফিসে হামলা চালায়। এ সময় সেখানে থাকা গাড়িগুলো ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে।

এই ঘটনায় ১০ অক্টোবর এশিয়া এনার্জির মাঠ কর্মকর্তা সাইদুর রহমান আন্দোলকারী সংগঠনের ১৯ নেতার নামে দুটি মামলা করেন, যা দিনাজপুরে আদালতে বিচারাধীন।

ফুলবাড়ীর ৬ দফা চুক্তির ১৬ বছর পেরিয়ে গেলেও এশিয়া এনার্জি নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে বলে দাবি করেছেন আন্দোলনকারীরা।

পুলিশের গুলিতে চিরতরে পঙ্গু হয়ে যাওয়া বাবলু রায় বলেন, ‘আমরা ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন করতে দেব না বলেই আন্দোলনে অংশ নিয়েছি। সেই আন্দোলনে অংশ নেয়ার কারণে আমি আজ বিছানা থেকে উঠতে পারি না।

‘আমাদের সঙ্গে করা ৬ দফা চুক্তি আজও বাস্তবায়ন হয়নি; বরং তারা নতুন করে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন বাস্তবায়নে ষড়যন্ত্র শুরু করেছে। আমরা কখনোই তা বাস্তবায়ন হতে দেব না।’

তেল-গ্যাস-খনিজসম্পাদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটি ফুলবাড়ী শাখার সাবেক সদস্য সচিব নুরুজ্জামান বলেন, ‘২০০৬ সালে আমরা বুকের রক্ত দিয়ে এশিয়া এনার্জিকে প্রতিহত করেছি। তারা আবার ষড়যন্ত্র শুরু করেছে।

‘প্রয়োজন হলে ২০০৬ সালের মতো আমরা আবারও রক্ত দিয়ে রাজপথে লড়াই করব। ফুলবাড়ীর সম্পদ ফুলবাড়ীবাসীর কাছেই থাকবে। আমাদের সঙ্গে করা ৬ দফা চুক্তি বাস্তবায়ন করতে হবে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...