• আপডেট টাইম : 20/08/2022 11:36 PM
  • 271 বার পঠিত
  • লুনা নূর
  • sramikawaz.com

চা শ্রমিকদের আন্দোলনের সমর্থনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) আজ ২০ আগস্ট ঢাকায় সংহতি সমাবেশ করেছে।
বিকেল ৫টায় পুরানা পল্টন মোড়ে সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক এ.এন. রাশেদার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল্লাহ আল কাফি রতন, এডভোকেট মন্টু ঘোষ ও কাজী রুহুল আমিন। সমাবেশ পরিচালনা করেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য জলি তালুকদার।
সভায় নেতৃবৃন্দ বলেন, একজন শ্রমিক দিনে মাত্র ১২০ টাকা মজুরি পায় ‘এখন এটা’ বাড়িয়ে ১৪৫ টাকা করার কথা বলা হচ্ছে। এটা কি মানবিক? নেতৃবৃন্দ চা শ্রমিকদের ন্যায্য মজুরি ও মানুষের মর্যাদা নিশ্চিত করার দাবি জানান। নেতৃবৃন্দ বলেন, মালিক পক্ষ দৈনিক মজুরির সাথে যে তালিকা প্রকাশ করেছে তা হাস্যকর।
নেতৃবৃন্দ বাগানের শ্রমিকদের ছুটি বৈষম্য দূর করা, রেশনের মান ও পরিমাণ বাড়ানোর দাবি জানান। নেতৃবৃন্দ প্রতিটি বাগানে মানসম্মত চিকিৎসা কেন্দ্র, পর্যাপ্ত খাবার পানি ও শৌচাগার স্থাপনেরও দাবি জানান।
নেতৃবৃন্দ চা শ্রমিকের সন্তানদের ভবিষ্যত জীবন নিশ্চিত করতে প্রত্যেক বাগানে প্রাথমিক স্কুল ও প্রত্যেক ভ্যালিতে উচ্চ বিদ্যালয় স্থাপনেরও দাবি জানিয়ে বলেন, চা শ্রমিকের শিক্ষিত সব সন্তানদের চাকরির নিশ্চয়তা এবং সব জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক বিকাশ ঘটনোর জন্য পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের দাবি জানান।
সমাবেশ শেষে চা-শ্রমিকদের আন্দোলনের সমর্থনে একটি মিছিল প্রেসক্লাব, তোপখানা রোড প্রদক্ষিণ কেের সিপিবি কার্যালয়ে এসে শেষ হয়।

 

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...