• আপডেট টাইম : 24/11/2021 09:07 PM
  • 364 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

বকেয়া বেতন পরিশোধের আশ্বাসে চার ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে অবরোধ প্রত্যাহার করে নিলেন পোশাক কারখানার শ্রমিকরা।

বুধবার ২৪ নভেম্বর দুপুর দেড়টার দিকে সড়ক থেকে সরে যান তারা। তবে মহাসড়কে এখনো যানজট আছে।

এর আগে, সকাল সাড়ে ৯টা থেকে কুমিল্লার চান্দিনার হাড়িখোলা এলাকায় ডেনিম প্রসেসিং প্ল্যান্ট নামে পোশাক কারখানার হাজারো শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুপাশে ৩০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনকারী একাধিক শ্রমিক জানান, প্রতি মাসের ১০ তারিখে আমাদের বেতন ভাতা পরিশোধ করার কথা থাকলেও ডেনিম প্রসেসিং প্ল্যান্ট পোশাক শ্রমিক কারাখানায় তিন মাস ধরে শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করছে না। এতে আমরা পরিবার-পরিজন নিয়ে অনেক কষ্টে দিনাতিপাত করছি। তাই তিন হাজার ক্ষুব্ধ শ্রমিক ও কর্মচারীরা বুধবার সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনার হাড়িখোলা এলাকায় সড়ক অবরোধ করেন।

খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে যান কুমিল্লা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আরেফিন ছিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন, চান্দিনা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বক্সী, চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুন নাহার, সিনিয়র সহকারী পুলিশ সুপার জুয়েল রানা, পৌর মেয়র শওকত হোসেন ভূঁইয়া, চান্দিনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আরিফুর রহমান, দেবীদ্বার থানার ওসি আরিফুর রহমানসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। তারা মালিক-শ্রমিক উভয়ের সঙ্গে কথা বলেন।

এক পর্যায়ে পোশাক কারখানার জেনারেল ম্যানেজার (প্রশাসন) হাবিবুর রহমানকে মহাসড়কে ডেকে অবরোধ স্থলে নিয়ে যাওয়া হয়। তিনি বৃহস্পতিবারের (২৫ নভেম্বর) মধ্যে বকেয়া বেতন পরিশোধের প্রতিশ্রুতি দিলে দুপুরে দেড়টার দিকে অবরোধ প্রত্যাহার করেন শ্রমিকরা।

ততক্ষণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দির ইলিয়টগঞ্জ থেকে বুড়িচং উপজেলার কাবিলা পর্যন্ত যানজট সৃষ্টি হয়।

ইলিয়টগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়াউল চৌধুরী বলেন, সকাল সাড়ে ৯টা থেকে বকেয়া বেতনসহ বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে ডেনিম পোশাক কারখানার শ্রমিকরা হাড়িখোলায় সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেয় এবং বিক্ষোভ শুরু করে। এতে মহাসড়কে যানজট দেখা দেয়। খবর পেয়ে আমরা মালিক-শ্রমিক উভয়ের সঙ্গে কথা বলি। শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেওয়ার আশ্বাস দিলে দুপুর দেড়টার দিকে তারা অবরোধ প্রত্যাহার করে নেয়।

তিনি আরও বলেন, সড়কে সৃষ্টি হওয়া যানজট নিরসনে পুলিশের একাধিক টিম কাজ করছে। আশা করি খুব অল্প সময়ের মধ্যে যানজট স্বাভাবিক হবে।

,

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...