• আপডেট টাইম : 16/11/2021 09:00 PM
  • 509 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান
  • sramikawaz.com

 ট্যানারী বর্জ্যের কারণে সৃষ্ট পরিবেশ দূষণের দায় কখনোই শ্রমিকদের নয়, কিন্তু দুঃখজনক হল এই যে এর নেতিবাচক প্রভাবের কারণে শ্রমিকরাই আজ বেশি ক্ষতিগ্রস্ত। এই সংকটের পেছনে যারাই দায়ী তাদেরকেও জবাবদিহিতার আওতায় আনা উচিৎ বলে মন্তব্য করেছেন ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ।

১৬ নভেম্বর মঙ্গলবার সকালে সাভারের ব্যাংক কলোনী এলাকায় একটি হোটেলে ‘কোয়ালিশন বিল্ডিং অ্যান্ড অ্যাডভোকেসি মিটিং’ শীর্ষক এক আলোচনা সভায় চামড়া শিল্পকে ধারাবাহিকতায় ফেরানোর উদ্দেশ্যে প্রস্তাবনা তুলে ধরার সময় এ মন্তব্য করেন তিনিম।পরিবেশবান্ধব ও আধুনিক চামড়া শিল্পনগরী গড়ে তোলা, এই শিল্পকে আনুষ্ঠানিক সেক্টরের ধারাবাহিকতায় ফেরানোসহ দশ দফা প্রস্তাব জানিয়েছে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন।

এ আয়োজনের প্রধান আলোচক পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি আবু নাসের খান বলেন, ট্যানারির সমস্যা সমাধানের জন্য যেগুলো সহজেই করা সম্ভব ছিল সেটাও করা হয়নি। কারখানাগুলোতে ছাকনি দেয়ার কথা সেটা দেয়া হয়নি। ছাঁকনি থাকলে কঠিন বর্জ্যগুলো যেতে পারতোনা। পরিবেশগত সমস্যা, স্বাস্থ্যগত সমস্যা সব একসাথে যুক্ত। পরিবেশগত সমস্যার দিকে নজর দিলে স্বাস্থ্যগত সমস্যা একাই নিয়ন্ত্রণে আসবে।

সেইফটি এন্ড রাইটস সোসাইটি এর অ্যাড. ফারুক হোসেন বলেন, দক্ষ শ্রমিকদের ছাটাই করে অদক্ষ শ্রমিকদের চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। গার্মেন্টস শিল্প গুরুত্বপূর্ণ হলেও এটা পরনির্ভরশীল। অপরদিকে চামড়া শিল্প পুরোপুরি দেশীয় প্রযুক্তি এবং দেশীয় কাঁচামাল এর উপর নির্ভরশীল। এই শিল্পের উন্নয়নের জন্য আমাদের অন্যের মুখাপেক্ষী হতে হয়না।

সভাপতি হাজারীবাগের যেসমস্ত সুবিধা ছিল সেগুলো এখানে আসলে বৃদ্ধি পাবে এটা ছিল আমাদের আশা। কিন্তু হেমায়েতপুরে এসে আমাদের মনে হল আমরা বনে জঙ্গলে এসে পড়েছি। ট্যানারী শিফটিং শুরু হওয়ার পর থেকে আমাদের উপর গজব শুরু হয়ে গেল। আমরা সংকিত। এই যুগের সাথে ব্যবসা করার জন্য মালিকপক্ষের মাইন্ড সেটাপ এখনো পরিবর্তন হয়নি। সে তুলনায় গার্মেন্টস মালিকরা যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছেন।

এসময় আলোচক চিকিৎসক ডাঃ উম্মে মাহবুবা বলেন, এক্সিমা, ক্ষুধামন্দা দেখা দেয়। টক্সিক ক্যামিকেল চামড়া শিল্পে ব্যবহৃত হচ্ছে তার যে ক্ষতিকর দিক আছে সেগুলোর দিকে নজর দেয়া হচ্ছেনা। প্রতি কারখানায় কি দুটি রুম বরাদ্দ দেয়া যায়না চিকিৎসা সেবা দেয়ার জন্য?

ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে আয়োজিত এ সভায় অংশ নেন বেশ কিছু সংগঠন এবং বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। এ আয়োজনে সহযোগিতা করে সলিডারিটি সেন্টার বাংলাদেশ।

ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের বাকি প্রস্তাবগুলো হলো শ্রম আইনের সঠিক বাস্তবায়ন; শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা পরিস্থিতি উন্নয়নের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। চামড়া শিল্পনগরীতে ৫০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল প্রতিষ্ঠা করা। প্রসূতি কল্যাণ সুবিধার পূর্ণাঙ্গ বাস্তবায়ন নিশ্চিত করা। সোশ্যাল কমপ্লায়েন্স নিশ্চিত করা ও বর্জ্য ব্যবস্থাপনা ও সিইটিপিকে পুরোপুরি কার্যকর করার মাধ্যমে পরিবেশবান্ধব ও আধুনিক চামড়া শিল্পনগরী গড়ে তুলে লেদার ওয়ার্কিং গ্রুপের সনদ অর্জনের পথ অগ্রসর করা। প্রতিটি কারখানায় সরকারঘোষিত নিম্নতম মজুরিকাঠামো বাস্তবায়ন করা। শিল্পের স্বার্থে অবিলম্বে দক্ষ ও অভিজ্ঞ শ্রমিককে চাকরিচ্যুত করা বন্ধ করা। রেজিস্ট্রেশন ও লাইসেন্সবিহীন বেআইনি ঠিকাদারের মাধ্যমে কাজ করানো বন্ধ করা। ট্রেড ইউনিয়নের সদস্য হওয়ার স্বাধীনতায় হস্তক্ষেপ না করা।

আয়োজনে মূল প্রস্তাবপত্র উপস্থাপন করেন সলিডারিটি সেন্টার বাংলাদেশের প্রোগ্রাম অফিসার মোহাম্মদ নজরুল ইসলাম। তিনি অভিযোগ করে বলেন, ট্যানারি স্থানান্তরের দীর্ঘ ৫ বছরেও বর্জ্য ব্যবস্থাপনার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং মানসম্পন্ন কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) তৈরি না করা ও তা পুরোপুরি কার্যকর না হওয়ায় পরিবেশদূষণ অব্যাহত রয়েছে। পরিবেশদূষণের দায়ে কারখানাগুলো এখনো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র পায়নি।

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার ইসরাত জাহান, সলিডারিটি সেন্টার বাংলাদেশের প্রোগ্রাম অফিসার সৈয়দ আশেক মুহাম্মদ জেবাল প্রমুখ।

 

 

 

 

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...