• আপডেট টাইম : 01/08/2021 11:41 PM
  • 390 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি মোশারফ হোসেন ও সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন মন্টু বলেছেন, ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলেও শ্রমিক-কর্মচারী শ্রমজীবী মানুষ আজও দাসত্ব থেকে মু্ক্তি পায়নি। অতি মুনাফার লোভে শিল্পকারখানার মালিকরা শ্রমিকদের সাথে বর্তমান যুগেও দাস-প্রভুর মত আচরন করছে।

তারা বলেন, আমাদের সংবিধানে প্রতিটি নাগরিকের জন্য সাম্য ও মানবিক মর্যাদার কথা বলা হলেও সরকার ও সংশ্লিষ্ট কর্তীপক্ষ বারবার সংবিধান কে অবহেলা করছে।

বর্তমান করোনাকালীন সময়েও নিয়মনীতি বিহীন অপরিকল্পিত লকডাউন কল-কারখানা খোলা-বন্ধ খেলায় সরকার শিল্প মালিক ও পুঁজিপতিদের স্বার্থকে সর্বাধিক গুরুত্ব দিয়ে শ্রমিকদের সাথে বিমাতাসুলভ অমানবিক আচরন করেছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, ১৯৭১ সালে মু্ক্তিযুদ্ধে শ্রমিকশ্রেণি ও শ্রমজীবী মানুষদের অবদান সবচেয়ে বেশী। যে মুক্তির স্বপ্ন নিয়ে শ্রমিকশ্রেনি মু্ক্তিযুদ্ধে রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছে সেই কাংঙ্খিত মু্ক্তি আজও আসেনি।
জাতীয় সংসদ সহ নীতিনির্ধারনের প্রতিটি স্তরে শ্রমিকদের প্রতিনিধি নিশ্চত করে, সকল কল-কারখানা সহ প্রতিটি প্রতিষ্ঠানে আই.এল.ও কনভেনশন অনুযায়ী শ্রমআইন ও ট্রেড-ইউনিয়ন বাধ্যতামূলক করে, শ্রমজীবী মানুষের নায্য অধিকার নিশ্চত করতে হবে।

কল-কারখানা সহ সকল প্রতিষ্ঠানে শ্রমিক-কর্মচারী, শ্রমজীবী মানুষদের সাথে দাস-প্রভুর আচরন বন্ধ করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...