• আপডেট টাইম : 06/05/2021 04:55 AM
  • 396 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 



কোভিড-১৯ বা করোনা ভাইরাসের কারণে সৃষ্ট মহামারির প্রকোপে ক্ষতিগ্রস্ত শ্রমজীবী মানুষের সামাজিক নিরাপত্তা ও অধিকার সুরক্ষার আহŸান জানিয়েছেন বক্তারা।
মহান মে দিবস ২০২১ উপলক্ষে করোনা ভাইরাসের কারনে শ্রমজীবী মানুষের উপর সৃষ্ট সংকট মোকাবেলা, শ্রমিকের সামাজিক নিরাপত্তা, অধিকার সুরক্ষা ও করণীয় স¤পর্কে আলোচনার লক্ষ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স এর উদ্যোগে ”মে দিবসের চেতনা: করোনাকালে শ্রমিকের সামাজিক নিরাপত্তা ও অধিকার সুরক্ষা” শীর্ষক আলোচনা সভায় বক্তারা ৬ মে বৃহস্পতিবার এ অভিমত ব্যক্ত করেন।

বিল্স মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান বলেন, করোনা পরিস্থিতিতে শ্রমজীবী মানুষ কষ্টে আছে এবং তারা তাদের পরিবার নিয়ে সঙ্কিত। তিনি বলেন, করোনার কারনে বিপুল পরিমান শ্রমজীবী মানুষ কাজ হারিয়েছে যার মধ্যে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকরাই বেশি। সরকারি কর্মচারী ছাড়া বেসরকারি শ্রমিকরা অনিশ্চয়তার মধ্যে রয়েছে। এমন সময়ে রাষ্ট্রের দায়িত্ব তাদের সুরক্ষার ব্যবস্থা করা।

¯^াগত বক্তব্যে বিল্স যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান বলেন, মে দিবসের চেতনা হলো আট ঘন্টা শ্রম, আট ঘন্টা বিনোদন এবং আট ঘন্টা বিশ্রাম কিন্তু মে দিবসের ১৩৫ বছরেও শ্রমিকদের এসব অধিকার প্রতিষ্ঠিত হয়নি। শ্রমিকদের ন্যূনতম অধিকার ও সামাজিক সুরক্ষা নেই উল্লেখ করে তিনি শ্রমিকদের অধিকার আদায়ে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান। এসময় তিনি শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা এবং চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠার দাবি জানান।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ বলেন গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি এ বছর নতুন অ্যাকশন প্ল্যান তৈরি করে বিদ্যমান সমস্যা মোকাবেলায় কার্যক্রম পরিচালনা করছে। তিনি বলেন, শ্রমজীবী মানুষরা যেন কম মূল্যে খাদ্য পেতে পারেন তার জন্য টিসিবিকে নির্দেশনা দেয়া হয়েছে যাতে করে শ্রমঘন এলাকায় টিসিবি তাদের কার্যক্রম পরিচালনা করেন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের হেল্প লাইনে আসা শ্রমিকদের অভিযোগগুলো তাৎক্ষনিক সমাধানের চেষ্টা করা হচ্ছে উল্লেখ করে তিনি শ্রমিকদের সমস্যা সমাধানে সবাইকে একসাথে কাজ করার আহŸান জানান।

করোনার কারনে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত উল্লেখ করে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমš^য়কারী এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নান আলোচনাসভা থেকে উঠে আসা সুপারিশগুলো বাস্তবায়নে মাঠ পর্যায়ের ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাবার আহŸান জানান।

আইএলও সাউথ এশিয়ার ডিসেন্ট ওয়ার্ক টেকনিক্যাল টিমের ওয়ার্কার্স অ্যাক্টিভিটস সুলতান উদ্দিন আহম্মদ বলেন, মহান মে দিবসের আন্দোলন হয়েছিল আট ঘন্টা কর্মঘন্টার দাবিতে কিন্তু লকডাউনে সরকার যেখানে কর্মঘন্টা কমানোর কথা সেখানে গার্মেন্টস শ্রমিকদের নির্দিষ্ট কর্মঘন্টা থেকে অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আইনের বিধান হচ্ছে জনগুরুত্বপূর্ণ হলে অব্যাহতি দেয়া যাবে। এ বিষয়টি আরো স্পষ্ট হওয়া দরকার।

সভায় করোনাকালে শ্রমিকের সামাজিক নিরাপত্তা ও অধিকার সুরক্ষা বিষয়ক উপস্থাপনায় বিল্স গবেষণা বিভাগের উপ-পরিচালক মো. মনিরুল ইসলাম বলেন, আইএলওর তথ্য অনুযায়ী কোভিড-১৯ এর কারনে ২০২০ সালের এপ্রিল থেকে জুন সময়কালে বৈশ্বিক কর্মঘন্টা কমেছে প্রায় সাড়ে ১০ শতাংশ। বিশ্বের প্রায় ৩০৫ মিলিয়ন মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন। বাংলাদেশের মোট শ্রম শক্তির প্রায় ৩ শতাংশ শ্রমিক চাকরি হারিয়েছেন।
তিনি উল্লেখ করেন মার্চ-সেপ্টেম্বর ২০২০ এর মধ্যে প্রায় ০.৪ মিলিয়ন
সভাপতির বক্তব্যে বিল্স ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইন বলেন, শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে তাই তাদেরকের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন প্রদান করতে হবে। ভ্যাকসিন নিয়ে শ্রমিকদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দকে এগিয়ে আসার আহŸান জানান তিনি।

বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েল এর সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরূল আহসান, ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক সাকিল আখতার চৌধূরী প্রমুখ। এছাড়া জাতীয় ট্রেড ইফনিয়ন ফেডারেশন নেতৃবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...