• আপডেট টাইম : 07/11/2020 03:00 AM
  • 563 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। চলতি সপ্তাহে শনাক্ত হয়েছেন ১৭ জন। সংক্রমণ ঠেকাতে লোকজনকে মাস্ক পরা আহ্বান জানাচ্ছে প্রশাসন। মাস্ক না পরলে লোকজনকে জরিমানা করছে ভ্রাম্যমাণ আদালত।

এর আগে আগস্টে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি ছিল। সে সময় সপ্তাহে গড়ে ৪ থেকে ৫ জনের মৃত্যুও হয়েছে।

সেপ্টেম্বরে অল্প কিছুটা উন্নতি হলেও অক্টোবরে বেশ কমে আসে শনাক্ত রোগীর সংখ্যা। মাসের শেষ দিকে এ সংখ্যা শূন্যে নেমে আসে। কিন্তু চলতি নভেম্বরে আবার এক-দুই করে প্রতিদিনই বাড়ছে করোনারোগী।

কুষ্টিয়া মেডিক্যাল কলেজের তথ্যমতে, পিসিআর ল্যাবে ৫ নভেম্বর কুষ্টিয়ার ১৩৮টি স্যাম্পলের মধ্যে ৭ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। চলতি সপ্তাহে একদিনে এটিই সর্বোচ্চ সংখ্যা।

এখন পর্যন্ত কুষ্টিয়ায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৬০ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ হাজার ২৭৪ জন। করোনায় মৃত্যু হয়েছে ৮০ জনের।

চলতি সপ্তাহে কুষ্টিয়ায় মোট ১৭ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে রোববার দুই জন, সোমবার তিন জন, মঙ্গলবার তিন জন, বুধবার চার জন এবং বৃহস্পতিবার সাত জন রোগী শানাক্ত হয়েছেন। সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১৬২। অক্টোবরের প্রথম সপ্তাহে এ সংখ্যা ছিল ৫৮।

কিন্তু অক্টোবরের শেষ সপ্তাহে (২৪ থেকে ৩০ অক্টোবর) আক্রান্ত হন মাত্র ২৬ জন। আর ৩১ অক্টোবর শূন্যে নেমে আসে।

শীত আসতে শুরু করেছে। একইসঙ্গে শনাক্ত করোনা রোগীর সংখ্যা বেড়ে চলেছে। এখানে করোনার দ্বিতীয় ঢেউ বলে ধারণা করছে কুষ্টিয়া জেলা প্রশাসন। মাস্ক পরার আহ্বান জানিয়ে সপ্তাহজুড়েই প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক মাইকিং করা হয়েছে। কাজ না হওয়ায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

বৃহস্পতিবার কুষ্টিয়া জেলা ম্যাজিস্ট্রেট মো. আসলাম হোসেনসহ বেশ কয়েকজন ম্যাজিস্ট্রেট মাঠে নামেন।

কুষ্টিয়া শহরের হরের প্রধান প্রধান সড়ক, ট্রাক ট্রামিনাল, মজমপুর গেট, কালেক্টরেট চত্বর ও ব্যস্ত কয়েকটি জায়গায় চালানো হয় অভিযান। এ সময় মাস্ক না পরার অপরাধে ৫৩টি মামলায় ৮৫৫০ টাকা অর্থদণ্ড আদায় করা হয়।

এ সময় জেলা প্রশাসক মো. আসলাম হোসেন সাধারণ মানুষের মধ্যে মাস্ক বিতরণ করেন। তিনি বলেন, জনস্বার্থে জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে। মাইকিং করেও যখন মানুষকে মাস্ক পরানো নিশ্চিত করা যায়নি, তখন শুরু করেছেন ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...