• আপডেট টাইম : 13/02/2024 11:28 PM
  • 76 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

  গৃহকর্মীদের হত্যা, ধর্ষণ ও নির্যাতন ও আইনি সুরক্ষাসহ নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন ট্রেড ইউনিয়ন এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা। আজ ১৩ ফেব্রয়ারি ২০২৪ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে এ দাবি জানানো হয়। গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এর উদ্যোগে এ প্রতিবাদ সমাবেশ আয়োজন করা হয়।

সংবাদপত্রে প্রকাশিত সংবাদে জানা যায়, ঢাকার মোহাম্মদপুরে কিশোরী গৃহকর্মী প্রীতি উড়াং ডেইলী স্টার এর নির্বাহী সম্পাদক সৈয়দ আশরাফুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারের বাসায় কাজ করতেন। গত ৬ ফেব্রয়ারি ২০২৪ আনুমানিক সকাল আটটার দিকে ওই ভবনের নয়তলা থেকে কিশোরী গৃহকর্মী পাশের দোতলা টিনশেডের ওপর পড়ে। তাকে উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক ওই কিশোরীকে মৃত ঘোষণা করেন।

বক্তারা বলেন, দেশব্যাপী গৃহশ্রমিকদের সুরক্ষায় প্রণীত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। বিচারহীনতার কারণে দোষীরা বার বার গৃহশ্রমিকদের উপর নির্যাতনের সাহস পায়। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না।

বক্তারা আরো বলেন আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থন করাসহ সারাদেশে গৃহশ্রমিকদের নিরাপত্তা রক্ষায় গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ বাস্তবায়ন, শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করা, গৃহশ্রমিকদের মামলায় সরকারিভাবে আইনি সহায়তা প্রদান, সব গৃহশ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করা, নির্যাতনে নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ প্রদান, আহত শ্রমিকদের চিকিৎসা ব্যয় নিয়োগকারী কর্তৃক বহন করা, নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের স্থায়ী পুনর্বাসনের দাবি জানান। প্রতিবাদ সমাবেশ শেষে স্বরাষ্ট্র মন্ত্রনালয় বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি ও স্কপ এর অন্যতম নেতা আব্দুল ওয়াহেদ, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় শ্রমিক ফেডারেশনের আরিফা আখতার, কর্মজীবি নারীর শেখ শাহনাজ, বাংলাদেশ লেবার ফেডারেশনের আসমা আক্তার মুক্তি, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের নারী কমিটির সাধারণ সম্পাদক মৌসুমী নিশাত শিমুল, জাতীয় গাহস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সভাপতি আমেনা বেগম, সাধারণ সম্পাদক মুর্শিদা আখতার নাহার, ব্লাস্ট এর সিনিয়র আউটরিচ অফিসার আমাউল্ল্যা এবং জুনিয়র ল অফিসার অটল চন্দ্র সরকার, সবুজের অভিযান ফাউন্ডেশনের সাব্বির আহমেদ, বিলসের সিনিয়র প্রোগ্রাম অফিসার চৌধুরী বোরহান উদ্দিন প্রমুখ। এছাড়া গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কভূক্ত মানবাধিকার সংগঠন, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও নাগরিক সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...