• আপডেট টাইম : 20/01/2023 12:53 AM
  • 254 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া
  • sramikawaz.com

দেশজুড়ে আলোচিত কুষ্টিয়ায় বঙ্গবন্ধু’র নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর ঘটনায় দায়ের করা মামলা থেকে আসামি ইউসুফ আলী (২৮) ও আল আমিনকে (২৮) অব্যাহতি দিয়েছেন আদালত। আজ বৃহস্পতিবার বিকালে কুষ্টিয়া জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শেখ আবু তাহের এ রায় দেন। খালাসপ্রাপ্ত আসামিরা হলেন, কুষ্টিয়ার মিরপুর উপজেলার ধুবইল গ্রামের আব্দুর রহমানের ছেলে আল আমীন (২৭) এবং পাবনা জেলার দিয়াড়বামুন্দি গ্রামের আজিজুল মন্ডলের ছেলে ইউসুফ আলী (২৭)। এরা দু’জন কুষ্টিয়ার জুগিয়া এলাকার মাদ্রাসা ইবনে মাসউদ মাদ্রাসার শিক্ষক ছিলেন। রায় ঘোষণার সময় তারা আদালতে উপস্থিত ছিলেন। এ মামলার অপর আসামি মো. আবু বক্কর ওরফে মিঠুন (২০) ও সবুজ ইসলাম ওরফে নাহিদ (২১) কারাগারে রয়েছেন। তারা একই মাদ্রাসার হেফজ বিভাগের ছাত্র এবং এদের বাড়ি কুষ্টিয়ার মিরপুর উপজেলার শিংপুর গ্রামে এবং দৌলতপুর উপজেলার ফিলিপনগর ইউনিয়নের গোলাবাড়িয়া গ্রামে।
আদালত সূত্রে জানা গেছে, ২০২১ সালের ৪ডিসেম্বর রাতে কুষ্টিয়া শহরের পাঁচরাস্তার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর করা হয়। পরদিন কুষ্টিয়া পৌরসভার সচিব কামাল উদ্দীন কুষ্টিয়া মডেল থানায় বিশেষক্ষমতা আইনে মামলা করেন। এ ঘটনায় ১৯৭৪ সালের বিশেষক্ষমতা আইনের ১৫(৩) ধারা এবং দন্ডবিধির ৪২৭/৩৪ ধারার মামলায় ৪জনকে গ্রেফতার করে এবং তারা আদালতে ১৬৪ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।
মামলার তদন্তকারী কর্মকর্তা কুষ্টিয়া সদর মডেল থানার ইন্সপেক্টর (তদন্ত) নিশিকান্ত সরকার তদন্ত শেষে আদালতে চার্জশিট দাখিল করেন।
আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অনুপ কুমার নন্দী বলেন, বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর ঘটনায় দায়ের করা মামলা থেকে আসামি ইউসুফ আলী ও আল আমিনকে অব্যাহতি দিয়েছেন আদালত। এ মামলায় অপর দুই আসামি মিঠুন ও নাহিদ কারাগারে রয়েছে। তাদের মামলটি শিশু আদালতে বিচারাধীন রয়েছে।
উল্লেখ্য, বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরে অংশ নেয় দুই ব্যক্তি। ঘটনাস্থলের পাশের একটি সিসিটিভি ফুটেজে এই ঘটনা ধরা পড়ে। তারা হাতুড়ি দিয়ে ভাস্কর্যটির ডান হাত, পুরো মুখমন্ডল ও বাঁ হাতের আংশিক ভেঙে ঘটাস্থল থেকে চলে যায়। এ ঘটনায় সে সময় দেশব্যাপী চাঞ্চল্যের সৃষ্টি হয়। প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...