• আপডেট টাইম : 03/08/2021 08:23 PM
  • 929 বার পঠিত
  • জাফর আহমদ
  • sramikawaz.com

 

শ্রমিক আওয়াজে অনলাইনে একজন ফ্রি কাজ করতেন। কদিন ধরে কাজ করছেন না। খোঁজ নিয়ে জানলাম তার চশমাটা ভেঙ্গে গেছে এ জন্য কাজ বন্ধ। চশমা কেনা লাগবে, তার আগে চোখ আবার পরীক্ষা করা লাগবে এ জন্য টাকা দরকার। কদিন সময়েরও দরকার।

ইকবাল হোসেনের কথা মনে পড়ে। তিনি শ্রমিক আওয়াজের আশুলিয়ার রিপোর্টার ছিলেন। কারখানায় কাজ করতেন। কাজের ফাঁকে ফাঁকে আশুলিয়ার শ্রমিক আন্দোলনের খবরগুলো পাঠাতেন। ২০১৬ সাল। তখন গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ছিল ৫৩০০ টাকা। আশুলিয়া অনেকটা পর্বত শৃঙ্গ-এর মত। সেখান থেকে বরফ গলে পানি সমতলে চলে যায়। মজুরির বৃদ্ধির জন্য যখন প্রেস ক্লাবের সামনে উত্তপ্ত মিছিল হয়, গাজীপুর বা নারায়নগঞ্জে শ্রমিকরা দাবি তুলে তখন আশুলিয়া এক ধাপ এগিয়ে থাকে।

সেবারও তাই হয়েছিল। এটা শ্রমিক সংগঠনগুলো বুঝতে পেরেছিল, বুঝেছিল মালিক-প্রশাসন পক্ষও। তাই শ্রমিক সংগঠনগুলো আড়মোড়া দিয়ে উঠেছিল। তাদের এলাকা কমিটি ও কারখানা কমিটিগুলো সজাগ করছিল।

এমনি আন্দোলনের কর্মসূচি চলছিল আশুলিয়ার ইউনিক জমাগড়াতে। সে আন্দোলনের ছবি তুলছিলেন ইকবাল। ইকবালের মোবাইল ফোনটি পুলিশ কেড়ে নিয়ে ভেঙ্গে ফেললো।

শ্রমিক আওয়াজে স্বেচ্ছাসেবির কাজ করতে গিয়ে তার মোবাইলটি ভেঙ্গে ফেলা হলো। যা তার বেতনের টাকা দিয়ে কিনেছিলেন। ইকবাল যে বেতন পেতেন কোন মতে সংসার চলতো। পুলিশ মোবাইল ফোনটি ভেঙ্গে ফেলার পর অনেকদিন মোবাইল ফোন কিনতে পারেননি ইকবাল। ইকবাল সেদিন সহানভুতি জানাতে গিয়ে দেখলাম সেদিন তার রান্নার চাল থাকলে দরকারি কেনার টাকা ছিল না। পুলিশ পরে অবশ্য ভাঙ্গা মোবাইল ফেরত দিয়েছিল ইকবালকে। এই যে ইকবালের ফোন ছিল না কোনদিন মুখ ফুটে বলেননি। ইকবাল সৎ ছিল। পত্রিকায় নিউজ পাঠায় এ জন্য কারো কাছে অসৎভাবে হাত পাতেনি। 

মজুরির আন্দোলন দমাতে পুলিশ সেবার আশুলিয়া থেকে রফিকুল ইসলাম সুজন, আল কামরান, সৌমিত্র কুমার, মিজানুর রহমান মিজান, শামীম খান, মো: ইব্রাহিম ও আল মামুনকে গ্রেফতার করে জেলে নিক্ষেপ করেছিল। ২০১৭ সালে তারা জেল থেকে বের হয়েছিলেন। মজুরির আন্দোলন যখন লেখা হবে নিশ্চই এই সব নির্যাতিত শ্রমিকের কথা লেখা হবে।

কালে কালে মানুষের জন্য যারা ত্যাগ করে তাদের সময় মনে রাখে। সময় তাদের মুল্যায়ন করে। শ্রমজীবি মানুষের জন্য আপনারা যারা জেল খেটেছেন, শ্রমিকের সাথে থেকেছেন স্বার্থন্বেসী মহল মনে না রাখলেও ইতিহাস মনে রাখবে। আপনাদের অভিবাদন।

জাফর আহমদ: সম্পাদক, শ্রমিক আওয়াজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...