• আপডেট টাইম : 27/04/2024 07:44 PM
  • 24 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

সারাদেশে খেটে খাওয়া মানুষের কর্মসংস্থান উচ্ছেদ করাকেই পদক্ষেপ হিসেবে গ্রহণ করেছে সরকার। তারা নির্বিচারে সারাদেশে হকার, ব্যাটারিচালিত যানবাহন, দিনমজুরদের রুটি-রুজির অবলম্বন বন্ধ করার অভিযান পরিচালনা করছে। হকারদের বিক্ষোভ সমাবেশে একথা বলেছে বাংলাদেশ হকার্স ইউনিয়নের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ বিভাগের বংশাল, কোতোয়ালী, সূত্রাপুর ও সদরঘাট এলাকায় নির্বিচারে হকার উচ্ছেদ ও মালামাল ধ্বংসের প্রতিবাদে এবং জীবিকা সুরক্ষা আইন প্রণয়ন ও পুনর্বাসন ছাড়া উচ্ছেদ না করার দাবিতে বাংলাদেশ হকার্স ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ২৭ এপ্রিল ২০২৪, শনিবার, বেলা ১১টায় পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড় থেকে সদরঘাট পর্যন্ত বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিল শেষে সদরঘাটে বিপুল সংখ্যক হকারের অংশগ্রহণে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবীরের সভাপতিত্বে ও সাংগঠনিক জসিম উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক হযরত আলী, সহকারী সাধারণ সম্পাদক আনিস পাটোয়ারি, কেন্দ্রীয় নেতা মো. ফিরোজ, রাকিব প্রমুখ। সমাবেশে আরও উপস্থিত ছিলেন হকারনেতা হোসেন দেওয়ান, মো. নাদিম, আব্দুল কাইয়ুম ও দুলাল।
সমাবেশে হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশিম কবীর বলেন, অবিলম্বে পুনর্বাসন বা বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা ছাড়া সকল উচ্ছেদ ও জুলুম নির্যাতন বন্ধ করতে হবে। তিনি অভিযোগ করেন উপর থেকে নীচ পর্যন্ত সর্বত্র ক্ষমতাসীনদের মধ্যে নতুন করে দখল ও বণ্টন চলছে। তারই অংশ হিসেবে গরিব খেটে খাওয়া মানুষদের কর্মসংস্থান থেকে উচ্ছেদ করে শত কোটি টাকার চাঁদাবাণিজ্যে নতুন কর্ণধার নির্ধারণ করতে মানুষকে নিঃ¯^ করা হচ্ছে।
সমাবেশে হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক হযরত আলী বলেন, প্রধানমন্ত্রী নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম সম্পর্কে প্রকাশ্যে কোনো মন্তব্য করলেই বাজার পরিস্থিতি আরও বেসামাল হচ্ছে। খেটে খাওয়া মানুষ বর্তমান বাজার পরিস্থিতিতে কোনো মতে বাঁচতে পারছে না। সরকার বাজার নিয়ন্ত্রণ করতে না পারলেও মানুষের কর্মসংস্থান কেড়ে নিচ্ছে। তিনি সারাদেশের মেহনতি জনতাকে জুলুমের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহŸান জানান।
সমাবেশে হকার নেতৃবৃন্দ বলেন, চলমান হকার উচ্ছেদ বন্ধ না হলে লক্ষাধিক হকার পথে বসবে। সরকার বড় বড় পুঁজির মালিকদের নানান সুবিধা দিলেও ক্ষুদ্র পুঁজির এ ব্যবসার উপর আঘাত করছে। হকারি করে জীবিকা নির্বাহ করা একটি প্রচলিত পেশা। নগরজনপদের বিকাশের সাথে সাথে এই পেশার ব্যাপ্তি এবং পরিসর আজকের রূপ লাভ করেছে। একই সাথে দীর্ঘ সময় ধরে এই দরিদ্র শ্রমজীবী মানুষের রুটি-রুজির অর্থনৈতিক কাজের সাথে নানান কায়েমি ¯^ার্থ জড়িত হয়েছে। নগর উন্নয়নে হাজার হাজার প্রকল্প এবং বিপুল অর্থ ব্যয় হলেও কখনই বিপুল হকার জনগোষ্ঠীর জন্য স্থায়ী পুনর্বাসন, টেকসই প্রকল্প গৃহীত হয়নি।
নেতৃবৃন্দ অবিলম্বে হকার উচ্ছেদ বন্ধ না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন এবং জীবিকা সুরক্ষা আইন প্রণয়নের দাবি জানান। ২৪ ঘণ্টার মধ্যে হকার উচ্ছেদ বন্ধ না হলে আগামী ২৯ এপ্রিল জাতীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...