• আপডেট টাইম : 25/03/2024 09:54 PM
  • 32 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

এবার উদ্বোধনের দিনেই শেষ হলো কুষ্টিয়ার ছেঁউড়িয়ার বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের আখড়া বাড়িতে বাউল সাধুদের দোল বা লালন স্মরণোৎসব। প্রতি বছর ৩দিন ধরে এ উৎসব চললেও এবার পবিত্র রমজান মাসের কারণে কমানো হয় উৎসবের পরিধি।
দোল পুর্ণিমার তিথি অনুযায়ী আজ রোববার বিকেলে লালন একাডেমি মিলনায়তনে লালন স্মরণোৎসব উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের এমপি মাহবুবউল আলম। মূল আলোচক ছিলেন গবেষক ও লেখক এ্যাড. লালিম হক। লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান সদর উদ্দিন খান, সাধারণ আজগর আলী এবং পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রাকিব।
তবে উৎসবে কাঁচির পোচ পড়াকে অনেক লালন ভক্ত ও কিছু বাউল ¯^াভাবিক ভাবে নিলেও অনেকেই এটা মানতে পারছেন না। তারা বলছেন, সরকারীভাবে কি করা হলো আর কি করা হলো না তাতে তাদের যায় আশে না। আগের মতই তারা নিজ¯^ রীতিতে দিনটি পালন করবেন বলে জানান অখড়াবাড়িতে আসা বাউল-সাধু।
মরমি সাধক ফকির লালন সাঁই তাঁর জীবদ্দসায় শিষ্যদের নিয়ে দোল পূর্ণিমায় ছেঁউড়িয়ার কালীগঙ্গা নদীর তীরে সারা রাত ধরে তত্ব কথা আলোচনা ও গান বাজনা করতেন। তাঁর মৃত্যুর পরও ভক্ত-শিষ্যরা এ বিশেষ দিনটি পালন করে আসছেন বছরের পর বছর ধরে। লালন একাডেমী প্রতিষ্ঠার পর থেকে দোল পূর্ণিমা তিথিতে আখড়া বাড়িতে ৩দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এবার পবিত্র রমজান মাসের কারণে এ উৎসবে ছেদ পড়েছে। এবার কেবল একদিনের আলোচনা সভার মধ্যেই সীমাবদ্ধ থাকছে উৎসব।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...