• আপডেট টাইম : 15/02/2024 11:15 PM
  • 88 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

প্রেম মানেনা বারন, মানেনা বাঁধন। আর সে হোক কাঁটাতারের বেড়া দিয়ে ঘেরা সীমানা প্রাচীর। ভালবাসা এসব বাঁধা ও বাঁধনকে ছিন্ন করে দু’জনের দু’টি মনকে করেছে এক। বেঁধেছে সুখের সংসার। তাদের ঘর আলো করে জন্ম নিয়েছে দু’টি সন্তান। সুখেই কাটছে ফাতেমা-লাভলুর সংসার জীবন।
কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার উপজেলার প্রাগপুর ইউনিয়নের সীমান্ত সংলগ্ন জামালপুর গ্রাম। ওপারে ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার হোগলবাড়িয়া থানার চরমেঘনা গ্রাম। দুই দেশের দুই গ্রামের মাঝে পদ্মার শাখা মাথাভাঙ্গা নদী। ভারত সীমান্তে রয়েছে কাটাতারের বেড়া। ৫বছর আগে কাটাতারের বেড়ার গেট দিয়ে ভারতের বিশ্বজিতের মেয়ে সঞ্জনা মাথাভাঙ্গা নদীতে ¯œান করতে আসতো। আর এদিকে বাংলাদেশের লাভলুও যেত ওই নদীতে গোসল করতে। পরিচয়ের সূত্র ধরে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। একদিন স্কুল ফাঁকি দিয়ে সঞ্জনা সীমানা প্রাচীর ভেদ করে ভরা নদী সাঁতরিয়ে প্রেমের টানে ছুটেন আসেন লাভলুর বাড়িতে। এ নিয়ে সৃষ্টি হয় আইনি জটিলতা। তা সত্বেও তারা বাঁধে ঘর ও সুখের সংসার। বিয়ের সময় সঞ্জনার নামে পরিবর্তন করে রাখা হয় ফাতেমা। এখন ফাতেমা নামে এলাকায় পরিচিত। দু’টি সন্তান নিয়ে এখন তারা সুখেই আছেন বলে জানিয়েছেন সঞ্জনা ওরফে ফাতেমা এবং মো. লাভলু।
লাভলুর বাবা ইদ্রিস আলি বলেন, সব বাঁধা উপেক্ষা করে ছেলের ভালবাসাকে গুরুত্ব দিয়েছি। আমি ফাতেমাকে নিজের মেয়ের মতো করেই দেখি। ভালভাবে তারা সংসার করছে এবং ভালো আছে। বৌমা নিকে খুশি রয়েছেন লাভলুর মাও।
লাভলু-ফাতেমার সুখের সংসার ও ভালবাসার বন্ধন দেখে খুশি স্থানীয় ইউপি সদস্য আসলাম মেম্বর। তিনি বলেন, সঞ্জনার বিয়ের পর থেকে স্থানীয় আভিভাবক হিসেবে তাদের দেখভালের দায়িত্ব পালন করে আসছি।
সঞ্জনা ও লাভলুর প্রেম ভালবাসায় মুগ্ধ দৌলতপুর শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ও দৌলতপুর কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার আমিরুল ইসলাম। তিনি বলেন, ভালবাসা উচু, নীচু. ধর্মের বিভেদ ও কাটাতারের বেড়া প্রেমের টানকে দূরে রাখতে পারেনি। সবকিছু ছিন্ন করে তাঁরা ঘর বেঁধেছে। তাঁরা সুখে আছে ভেবে আমাদেরও ভাল লাগে। প্রেসম সবসময়ই অমর।
সঞ্জনা-লাভলুর প্রেম বিয়ের বিষয়ে প্রাগপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুজ্জামন মুকুল সরকার বলেন, সঞ্জনা-লভলুর শুরুতে আইনি জটিলতা ছিলো। পরে তা ঠিক হয়েছে। তারা এখন সুখে ঘর সংসার করছে। আমরাও সামাজিক ভাবে তাদের মর্যাদা দিয়েছি। তাদের বিপদ আপদে আমরা সবসময় পাশে আছি।
সঞ্জনা-লাভলু’র এমন প্রেম যেন অমর হয়ে থাকে যুগ যুগ ধরে। বিশ্ব ভালবাসা দিবসে এমনই প্রত্যাশা সকলের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...