• আপডেট টাইম : 03/02/2024 11:31 PM
  • 96 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ার দৌলতপুরে খাবারের সন্ধানে বের হয়ে আটকা পড়া গন্ধগোকুল নামের বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণী অবশেষে মারা গেছে। শুক্রবার গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় প্রাণীটি মারা যায়। পরে মৃত প্রাণীটিকে মাটিতে পুঁতে রাখা হয়।
গত বৃহস্পতিবার রাত ১০টার দিকে উপজেলা পরিষদের পার্শ্ববর্তী মানিকদিয়াড় গ্রামের মো. তারিফ আলীর বাড়িতে খাবারের সন্ধানে ঢুকে বাড়ির লোকজনের হাতে আটকা পড়ে ওই প্রাণীটি। রাতভর আটকিয়ে শারীরিক নির্যাতন করে আহত অবস্থায় শুক্রবার সকালে বাড়ির পাশের মাঠে ক্ষেতের মধ্যে ফেলে রাখে তারা। খবর পেয়ে অসুস্থ ও আহত অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করে নিজ বাড়িতে চিকিৎসেবা দেয় স্থানীয় গণমাধ্যম কর্মী শহিদুল ইসলাম সোহাগ।
খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বন্যপ্রাণী সুর¶ায় ¯ে^চ্ছাসেবী হিসেবে কাজ করা নাব্বির আল নাফিজ ও আহসান হাবিব বিদ্যুৎ শুক্রবার সন্ধ্যা থেকে প্রাণীটিকে চিকিৎসা দেয়া শুরু করে। চিকিৎসাধীন অবস্থায় বিরল প্রজাতির ওই প্রাণী গন্ধগোকুল রাতে মারা যায়। তাদের ধারণা মাথায় শক্ত কিছু দিয়ে আঘাত করার কারনেই প্রাণীটি মারা গেছে। নাব্বির আল নাফিজ জানান, প্রাণীটি কটাশ বা ভাম বা কলকাট বা খাটাশ বা ছোট বাঘডাশ নামে পরিচিত। স্থানীয়রা একে গন্ধগোকুল নামে জানে।
গণমাধ্যম কর্মী সোহাগ জানান, অসুস্থ অবস্থায় উদ্ধার করা প্রাণীটির শরীর থেকে এক ধরনের গন্ধ বের হচ্ছিল। প্রাণীটির নিরাপত্তার কথা ভেবে লোকালয়ে বের না করে একটি খাঁচার মধ্যে আটকিয়ে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। পরে চিকিৎসাধীন অবস্থায় রাতে প্রাণীটি মারা যায়।
উল্লেখ্য, গন্ধগোকুল অর¶িত প্রাণী হিসেবে বিবেচিত। দিন দিন গাছ-পালা ও বন-জঙ্গল কমে যাওয়ায় এসব প্রাণীর সংখ্যা কমে যাচ্ছে। বিশ্ব প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংর¶ণ সংঘের (আইইউসিএন) বিবেচনায় পৃথিবীর বিপন্ন প্রাণীর তালিকায় রয়েছে এই প্রাণীটি। বাংলাদেশে ২০১২ সালে বন্যপ্রাণী (সংর¶ণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী গন্ধগোকুল প্রাণী সংর¶িত একটি প্রজাতি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...