• আপডেট টাইম : 03/02/2024 02:11 AM
  • 162 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ার দৌলতপুরে খাবারের সন্ধানে বের হয়ে আটকা পড়েছে গন্ধগোকুল নামে বিরল ও বিপন্ন প্রজাতির একটি প্রাণী। বৃহস্পতিবার রাত ১০টার দিকে উপজেলা পরিষদের পার্শ্ববর্তী মানিকদিয়াড় গ্রামের মো. তারিফ আলীর বাড়িতে খাবারের সন্ধানে ঢুকে আটকা পড়ে ওই প্রাণীটি। রাতভর আটকিয়ে শারীরিক নির্যাতন করে আহত অবস্থায় আজ শুক্রবার সকালে বাড়ির পাশের মাঠে ক্ষেতের মধ্যে ফেলে রাখে তারা। খবর পেয়ে অসুস্থ ও আহত অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করে নিজ বাড়িতে চিকিৎসেবা দেয় স্থানীয় গণমাধ্যম কর্মী শহিদুল ইসলাম সোহাগ।
গণমাধ্যম কর্মী সোহাগ জানান, অসুস্থ অবস্থায় উদ্ধার করা প্রাণীটির শরীর থেকে এক ধরনের গন্ধ বের হচ্ছে। প্রাণীটির নিরাপত্তার কথা ভেবে লোকালয়ে বের না করে একটি খাঁচার মধ্যে আটকিয়ে রেখেছি। তবে প্রাণীটি খুব অসুস্থ। কতক্ষন এভাবে রাখতে পারবো ঠিক বলতে পারছিনা। বন বিভাগের লোকজন আসলে তাদের হাতে গন্ধগোকুল নামে বিরল প্রজাতির এই প্রাণী তুলে দেব।
এদিকে বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণী গন্ধগোকুলের খবর পেয়ে উৎসুক জনতা তাকে দেখার জন্য ওই গণমাধ্যম কর্মীর বাড়িতে ভিড় করে।
উল্লেখ্য, গন্ধগোকুল অর¶িত প্রাণী হিসেবে বিবেচিত। দিন দিন গাছ-পালা ও বন-জঙ্গল কমে যাওয়ায় এসব প্রাণীর সংখ্যা কমে যাচ্ছে। বিশ্ব প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংর¶ণ সংঘের (আইইউসিএন) বিবেচনায় পৃথিবীর বিপন্ন প্রাণীর তালিকায় রয়েছে এই প্রাণীটি। বাংলাদেশে ২০১২ সালে বন্যপ্রাণী (সংর¶ণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী গন্ধগোকুল প্রাণী সংর¶িত একটি প্রজাতি।

 

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...