• আপডেট টাইম : 11/01/2024 08:46 PM
  • 114 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

সমš^য়হীনতা, দুর্নীতি ও দলীয় কোন্দলে এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার দূর্গে হানা দিয়েছে ট্রাক প্রতীকেরস্বতন্ত্র প্রার্থীরা। কুষ্টিয়ার ৪টি সংসদীয় আসনের ৩টিতেই হেরেছে নৌকা। কুষ্টিয়া সদর আসনে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুবউল হানিফ জিতলেও তার প্রতিদ্ব›িদ্ব আনোয়ার পারভেজ তনুর রয়েছে হানিফের বিরুদ্ধে বিস্তর অভিযোগ। নৌকার পরাজয়ের পেছনে সমš^য়হীনতা, দুর্নীতি ও দলীয় কোন্দলকে দায়ী করেছেন সচেতন মহল ও মাঠ পর্যায়ের সাধারণ কর্মীরা।
দীর্ঘদিন ধরে কুষ্টিয়ার ৪টি আসন নৌকার দখলে থাকলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার ভরাডুবি হয়েছে। এরমধ্যে কুষ্টিয়া-৩ সদর আসনে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক নৌকার হেভিওয়েট প্রার্থী মাহবুবউল আলম হানিফ বিজয়ী হলেও তার বিরুদ্ধে বিস্তর অভিযোগ এনে ভোটের দিন দুপুরে পুণ:ভোটের দাবী জানিয়ে ভোট বর্জন করেছেন ¯^তন্ত্র প্রার্থী পারভেজ আনোয়ার তনু। বুধবার করেছেন মানববন্ধনও। তবে অবাঁধ, সুষ্ঠ ও নিরপেক্ষ ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছেন মাহবুবউল আলম হানিফ।
অপরদিকে সারাদেশে ভোট অবাধ ও সুষ্ঠ হলেও কারচুপির ভোটে তিনি পরাজিত হয়েছেন বলে মন্তব্য করেছেন কুষ্টিয়া-২ আসনের নৌকার হেভিওয়েট পরাজিত প্রার্থী জাসদ সভাপতি হাসানুল হক ইনু।
ইনুর পরজয়ের নেপথ্যে জোটের নেতা-কর্মীদের সাথে সমš^য় না থাকা। আওয়ামী লীগ দলীয় নেতা-কর্মীদের সাথে যোগাযোগ না রাখা। সাধারণ মানুষের সাথে যোগসূত্র না থাকা। একাধিক আওয়ামী লীগ নেতা-কর্মী হত্যাকান্ডের শিকার হলেও তার সুষ্ঠ বিচার না হওয়াকে দায়ী করেছেন ভেড়ামারা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আসলাম হোসেন ও গণমাধ্যম কর্মী মো. শাহজামাল।
একইভাবে কুষ্টিয়া-১ আসনে ¯^তন্ত্র প্রার্থী রেজাউল হক চৌধুরীর কাছে হেরেছেন নৌকার প্রার্থী আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্ এবং কুষ্টিয়া-৪ আসনে ¯^তন্ত্র প্রার্থী আব্দুর রউফের কাছে হেরেছেন নৌকার প্রার্থী ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জও। তবে জনগনের প্রত্যাশা পুরন ও এলাকার সার্বিক উন্নয়নের নিজেদের আত্মনিয়োগ করার কথা জানিয়েছেন নৌকাকে হারানো ট্রাক প্রতীকের দুই ¯^তন্ত্র প্রার্থী আলহাজ্ব রেজাউল হক চৌধুরী ও কামরারুল আরেফিন।
অপরদিকে নিজেদের মধ্যে বিভেদ ভুলে জন¯^ার্থে ও এলাকার সার্বিক উন্নয়নে কাজ করার আহŸান সাধারণ নাগরিকদের।
নৌকার সাবেক এমপিদের জনসম্পৃক্ততা না থাকার পাশাপাশি অনিয়ম ও দুর্নীতির কারণে নৌকার দূর্গে হানা দিয়েছে ¯^তন্ত্ররা। এমনটা মনে করেন কুষ্টিয়ার সচেতন মহল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...