• আপডেট টাইম : 24/12/2023 03:05 PM
  • 78 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

ইন্দোনেশিয়ায় একটি নিকেল প্রক্রিয়াজাতকরণ কারখানায় ভয়াবহ বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। রোববার (২৪ ডিসেম্বর) ভোরে দেশটির মধ্য সুলাওয়েসি প্রদেশের মোরোয়ালি শিল্প পার্কে এই দুর্ঘটনা ঘটে।

শিল্প পার্কের মুখপাত্র ডেডি কুর্নিয়াওয়ান এক বিবৃতিতে জানিয়েছেন, স্থানীয় সময় ভোর সাড়ে ৫টার দিকে পিটি ইন্দোনেশিয়া সিংশান স্টেইনলেস স্টিল কারখানায় বিস্ফোরণ ঘটে।


এতে হতাহতের সংখ্যা ৫১ জন। এ পর্যন্ত ১২ জন মারা গেছেন। আহত ৩৯ জন বর্তমানে চিকিৎসা নিচ্ছেন।

বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনায় সাতজন ইন্দোনেশীয় এবং পাঁচজন বিদেশি কর্মী মারা গেছেন। তবে নিহত বিদেশিরা কোন দেশের নাগরিক তা জানানো হয়নি।


প্রাথমিক তদন্তে দেখা গেছে, একটি চুল্লি মেরামতের সময় দুর্ঘটনাটি ঘটে। মেরামতের কাজ চলাকালে একটি দাহ্য তরলে আগুন ধরে গেলে তীব্র বিস্ফোরণ ঘটে। পরবর্তীতে কাছাকাছি থাকা অক্সিজেন ট্যাংকগুলোও বিস্ফোরিত হয়।

বিস্ফোরণে সৃষ্ট আগুন এরই মধ্যে নিয়ন্ত্রণে আনা হয়েছে। শিল্প পার্ক পরিচালনাকারী সংস্থাটি বলেছে, এই বিপর্যয়ের জন্য তারা গভীরভাবে দুঃখিত।

মূল্যবান খনিজ-সমৃদ্ধ দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। এর সুলাওয়েসি দ্বীপটি নিকেল উৎপাদনের জন্য পরিচিত। তবে সেখানকার কারখানাগুলোতে কাজের পরিবেশ নিয়ে শ্রমিকদের মধ্যে ক্ষোভ রয়েছে।

গত জানুয়ারিতে একই শিল্প পার্কের একটি নিকেল কারখানায় সুরক্ষার শর্ত ও বেতন ইস্যুতে বিক্ষোভের সময় দাঙ্গা শুরু হলে এক চীনা নাগরিকসহ দুই শ্রমিক নিহত হন। রোববার দুর্ঘটনা কবলিত কারখানাটিও চীনা অর্থায়নে পরিচালিত হচ্ছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...