• আপডেট টাইম : 16/12/2023 12:28 AM
  • 124 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

প্রতিটি তৈরি পোশাকের রপ্তানি মূল্য (এফওবি) ৫ শতাংশ বাড়ানোর অনুরোধ জানিয়ে বিদেশি ক্রেতাপ্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়েছে নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ। এতে তারা বলেছে, চলতি ডিসেম্বর মাসে পোশাকের দাম এই পরিমাণ বাড়ালে পোশাকশ্রমিকদের নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন করা সহজ হবে।

বিকেএমইএর পক্ষে সংগঠনটির নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম গত বুধবার ব্র্যান্ড ফোরাম, বিভিন্ন ব্র্যান্ড, ক্রেতা প্রতিষ্ঠান ও ক্রেতা প্রতিনিধিদের উদ্দেশ্যে এই চিঠি দেন। মোহাম্মদ হাতেম ১৪ ডিসেম্বর বৃহস্পতিবার গণমাধ্যমকে বিষয়টি জানান।

বিদেশি ব্র্যান্ড, ক্রেতা প্রতিষ্ঠান ও তাদের প্রতিনিধিদের উদ্দেশ্যে মোহাম্মদ হাতেম বলেছেন, ‘আপনারা অবগত আছেন যে সরকারের গঠিত ন্যূনতম মজুরি বোর্ড পোশাকশ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো ঘোষণা করেছে, যা চলতি ডিসেম্বর থেকে কার্যকর হবে। নিঃসন্দেহে নতুন এই মজুরি কাঠামো পোশাক প্রস্তুতকারকদের কাঁধে বিশাল বোঝা। ইতিমধ্যে কাঁচামালের দাম বৃদ্ধির পাশাপাশি গ্যাস, বিদ্যুৎ ও পানির দাম বৃদ্ধির কারণে কারখানার পরিচালন ব্যয় এতটাই বেড়েছে যে তা প্রায় অসহনীয় পর্যায়ে চলে গেছে।’


চিঠিতে মোহাম্মদ হাতেম বলেন, নতুন মজুরি কাঠামো অনুযায়ী সর্বনিম্ন গ্রেডের শ্রমিকেরা মাসে ১২ হাজার ৫০০ টাকা মজুরি পাবেন। যদিও দিনে ২ ঘণ্টা ওভারটাইম করলে মাস শেষে তাঁদের মজুরি দাঁড়াবে ১৫ হাজার ৮৫০ টাকা। নতুন কাঠামোতে সর্বনিম্ন গ্রেডের মজুরি বেড়েছে ৫৬ দশমিক ২৫ শতাংশ। মজুরি কাঠামোর প্রতিটি গ্রেডের মজুরি পার্থক্য প্রায় ২ হাজার টাকা। নতুন এই মজুরি কাঠামো বাস্তবায়ন করতে গেলে উদ্যোক্তারা নিশ্চিতভাবে আর্থিক চাপে পড়বেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...