• আপডেট টাইম : 04/12/2023 01:05 AM
  • 164 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

করোনার কারণে পোশাক, চামড়া ও পাদুকাশিল্পের কাজ হারানো শ্রমিকদের সহায়তার জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জার্মানি সরকার যৌথভাবে ১১ কোটি ৩০ লাখ ইউরো অনুদান দিয়েছিল, যা স্থানীয় মুদ্রায় ১ হাজার ১৩৫ কোটি টাকার মতো। এর সঙ্গে আরও ৩৬৫ কোটি টাকা যোগ করে সরকার। দুই উৎস মিলিয়ে তহবিলের পরিমাণ দাঁড়িয়েছিল ১ হাজার ৫০০ কোটি টাকা। কিন্তু তা থেকে তিন বছরে মাত্র ৯ কোটি টাকা পেয়েছেন শ্রমিকেরা।

দেশের ১০ লাখ শ্রমিককে সহায়তা দেওয়ার চিন্তা থেকে সরকার ২০২০ সালের অক্টোবরে ‘রপ্তানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকাশিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম বাস্তবায়ন’ শীর্ষক একটি নীতিমালা জারি করে। এতে বলা হয়, তহবিল থেকে করোনায় কাজ হারানো শ্রমিকদের তিন মাস তিন হাজার টাকা করে দেওয়া হবে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের তৈরি করে দেওয়া এই নীতিমালা বাস্তবায়নের দায়িত্ব পড়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা শ্রম অধিদপ্তরের ওপর।

অনুদানের টাকাটা পুরোপুরি খরচ করা যায়নি এটা ঠিক। আসলে যেসব শর্ত ঠিক করা হয়েছিল, সে অনুযায়ী ক্ষতিগ্রস্ত শ্রমিক পাওয়া মুশকিল ছিল।
এহছানে এলাহী, শ্রমসচিব

নীতিমালা অনুযায়ী অর্থ পাওয়ার কথা শ্রমিক, শারীরিকভাবে অক্ষম, প্রসূতি কল্যাণ সুবিধাবঞ্চিত সন্তান জন্মদানকারী, করোনা বা অন্য কোনো রোগে আক্রান্ত, শ্রম আইন-২০০৬ অনুযায়ী ক্ষতিপূরণ পাওয়ার শর্তের আওতার বাইরে থাকা শ্রমিক, ছাঁটাই হওয়া ও কর্মহীন, লে-অফ হওয়া কারখানার কর্মহীন শ্রমিক এবং চাকরি হারানো শ্রমিক।

দুই বছরের জন্য নীতিমালা করা হলেও পরে এর মেয়াদ আরও তিন বছর বাড়ানো হয়। কিন্তু শ্রম অধিদপ্তর এখন পর্যন্ত ১০ হাজার শ্রমিকের কাছে মাত্র ৯ কোটি টাকা পৌঁছাতে পেরেছে।

শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এ নিয়ে কোনো কথা বলতে রাজি হননি। তবে শ্রমসচিব এহছানে এলাহী তাঁর কার্যালয়ে গত ২১ নভেম্বর প্রথম আলোকে বলেন, ‘অনুদানের টাকাটা পুরোপুরি খরচ করা যায়নি এটা ঠিক। আসলে যেসব শর্ত ঠিক করা হয়েছিল, সে অনুযায়ী ক্ষতিগ্রস্ত শ্রমিক পাওয়া মুশকিল ছিল।’

তালিকা তৈরির প্রাথমিক দায়িত্ব সংশ্লিষ্ট কারখানা ও চারটি সমিতির। টাকা পাওয়ার যোগ্য লোকের তালিকা তৈরির অভাবে চিন্তাটি মাঠে মারা যাচ্ছে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। তালিকা তৈরির দায়িত্ব প্রথমে দেওয়া হয়েছিল কারখানামালিকদের, পরে সমিতিগুলোকে, কিন্তু কারখানা মালিক ও সমিতি কেউই তা করতে রাজি নয়।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মাধ্যমে বিতরণের উদ্যোগ নেওয়া হলে এটি বাস্তবায়নের মুখ দেখত, শ্রমিকেরাও টাকাটা পেতেন। মালিক সমিতির ওপর নির্ভর করায় উদ্যোগটি মার খেয়েছে।
কল্পনা আক্তার, নির্বাহী পরিচালক, বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার সলিডারিটি

সমিতিগুলো হচ্ছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ নিট পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ), লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) এবং বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ)।


তিনটি উপায়ে টাকাগুলোর সদ্‌গতি করার উপায় ছিল বলে মনে করেন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম। তিনি এর আগে প্রথম আলোকে বলেছিলেন, ‘দেনার দায়ে জর্জরিত বন্ধ কারখানার শ্রমিকদের বেতন-ভাতা দেওয়া বন্ধ না হলেও শ্রমিকদের মজুরি দিতে পারছে না—এমন কারখানাগুলোকে সহায়তা করা এবং সমিতির সদস্য নয়, এমন কারখানাগুলোর সাহায্যে এগিয়ে আসা।’ কিন্তু সরকার সে পথে যায়নি।

কারখানাগুলোই উপকারভোগী শ্রমিকদের নির্বাচন করবে বলে নীতিমালায় উল্লেখ ছিল। বলা হয়, তারা নির্বাচিত দুস্থ শ্রমিকের নাম, ঠিকানা, জাতীয় পরিচয়পত্রের নম্বর, ব্যাংক বা এমএফএসের হিসাব নম্বর, মুঠোফোন নম্বরসহ বিস্তারিত তথ্য সমিতির কাছে পাঠাবে। সমিতি তা পাঠাবে শ্রম অধিদপ্তরে। শ্রম অধিদপ্তরের মহাপরিচালকের নেতৃত্বাধীন একটি কমিটি তা চূড়ান্ত করবে। টাকা সরাসরি দেওয়া হবে শ্রমিকদের ব্যাংক বা এমএফএস হিসাবে। শ্রম ও কর্মসংস্থান সচিবের নেতৃত্বে ১০ সদস্যের আরেকটি কমিটি এ কার্যক্রম নিয়মিত পরিবীক্ষণ ও মূল্যায়ন করবে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রথম আলোকে বলেন, নীতিটি যথাযথভাবে করা হয়নি। ফলে টাকা চেয়ে বেশি আবেদন আসেনি। নীতিমালায় এমন সব কঠিন শর্ত ছিল যে টাকা ফেরত চলে যাচ্ছিল। নীতিমালার শর্ত শিথিল হওয়ার পর কিছু কারখানার শ্রমিকেরা টাকা পেয়েছিল।

নীতিমালা বাস্তবায়ন পর্যায়ের কোথাও শ্রমিক সংগঠনকে রাখা হয়নি। এ কারণে শ্রমিক প্রতিনিধি যুক্ত করার দাবি জানিয়ে তিন বছর আগেই শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানকে চিঠি দিয়েছিল শ্রমিক সংগঠনের আন্তর্জাতিক জোটের দেশীয় অংশ ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। ওই চিঠিতে বলা হয়েছিল, ‘ইন্ডাস্ট্রিঅল গ্লোবাল ইউনিয়নের বৈশ্বিক প্রচারণার কারণে তহবিলটি এসেছে। অথচ তালিকা তৈরিসহ কোনো পর্যায়েই ইন্ডাস্ট্রিঅলের প্রতিনিধিত্ব নেই।’

বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার সলিডারিটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক শ্রমিকনেত্রী কল্পনা আক্তার বলেন, ‘কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মাধ্যমে বিতরণের উদ্যোগ নেওয়া হলে এটি বাস্তবায়নের মুখ দেখত, শ্রমিকেরাও টাকাটা পেতেন। মালিক সমিতির ওপর নির্ভর করায় উদ্যোগটি মার খেয়েছে। আমরা শুরুতেই আশঙ্কা করেছিলাম, এ সুরক্ষা কার্যক্রম ব্যর্থ হবে। হলোও তাই।’
সুত্র ,প্রথম আলো

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...