• আপডেট টাইম : 25/11/2023 09:40 PM
  • 118 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

সব ধরণের ফসল চাষে সরকার কৃষকদের মাঝে প্রণোদনা দিয়ে থাকেন। প্রণোদনার ফলে কুষ্টিয়ার দৌলতপুরে বেড়েছে বিভিন্ন ধরণের ফসলের চাষ। কৃষি উৎপাদনেও বেড়েছে কৃষকদের আগ্রহ।
একসময় বাড়ির আঙিনা ও আসপাশের পতিত জমি পড়ে থাকতো বেশী। প্রধানমন্ত্রীর ঘোষণায় বদলেছে সে চিত্র। কমেছে পতিত জমির পরিমান। সারা বছরই সবজিসহ নানা জাতের ফসল চাষ হচ্ছে ওইসব জমিতে। আবার কৃষির উৎপাদন বৃদ্ধিতে সরকার প্রান্তিক কৃষকদের মাঝেও প্রণোদনা সহায়তা দিয়ে থাকেন। উচ্চ ফলনশীল জাতের বীজ ও সারসহ নানা রকম প্রণোদনা দেওয়ার ফলে কৃষিকাজে কৃষকদের মাঝে বেড়েছে আগ্রহ। বিনামূল্যে কৃষি প্রণোদনা পাওয়ায় কৃষকরাও হচ্ছেন খুশি। এক্ষেত্রে নারীরাও নেই পিছিয়ে। কৃষি নির্ভর কুষ্টিয়ার সীমান্তবর্তী উপজেলা দৌলতপুরে চলতি মৌসুমে বিভিন্ন ধরণের ফসল উৎপাদনে ১২হাজার ৮৭০জন প্রান্তিক পর্যায়ের কৃষককে দেওয়া হয়েছে বিনামূল্যে সার, বীজসহ নানা ধরণের কৃষি প্রণাদনা।
২০২৩-২৪ অর্থবছরে চলতি রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, পেঁয়াজসহ শীতকালীন সবজি ও বিভিন্ন ধরণের ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।
দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম জানিয়েছেন, চলতি ২০২৩-২৪ অর্থ বছরের রবি মৌসুমে ১২ হাজার ৮৭০জন প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার প্রদান করা হয়েছে। এরমধ্যে রয়েছে গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন পেঁয়াজ, মুগ, মশুর ও খেসারী উল্লেখযোগ্য।
কৃষি বান্ধব সরকার কৃষকদের সবধরণের সহায়ত দিয়ে থাকেন। তবে সহায়তার পরিমান বৃদ্ধি পেলে বৃদ্ধি পাবে কৃষির উৎপাদন। ফলে কমবে আমদানী নির্ভরতা। এক্ষেত্রে কৃষি প্রণোদনার সংখ্যা আরো বৃদ্ধি করা হোক এমন দাবি প্রান্তিক কৃষকদের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...