• আপডেট টাইম : 13/11/2023 12:28 AM
  • 223 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

‘মানুষ তত্ত¡ যার সত্য হয় মনে, সে কি অন্য তত্ত¡ মানে’ লালন সাঁইজির এই বাণীকে প্রতিপাদ্য করে বিশ্ব বরেণ্য বাউল শিল্পী ফকির শফি মন্ডলের খেলাফত দিবসের একবছর পূর্তিতে তাঁর আখড়াবাড়িতে সাধুসঙ্গ অনুষ্ঠিত হয়েছে। ইহজাগতিক লোভ, লালসা, মায়া-মমতা ও মোহ ত্যাগ করে গতবছর (২০২২ সালে) ১১ নভেম্বর তিনি সস্ত্রীক খেলাফত নেন। এ উপলক্ষ্যে আয়োজিত সাধুসঙ্গ অনুষ্ঠানে শফি মন্ডলের আখড়াবাড়িতে আগমন ঘটেছে হাজারও সাধু, গুরু, বাউল ও লালন অনুসারীদের।
‘আর কি হবে এমন জনম বসবো সাধুর মেলে, হেলায় হেলায় দীন বয়ে যায় ঘিরে নিল কালে’ হেলায় হেলায় দিন গড়িয়েছে তাইতো জাগতিক মায়া ত্যাগ করে ¯্রােষ্টার ডাকে নিজেদের দীনহীন করে শুধুমাত্র সাদা কাফনের কয়েক টুকরো কাপড় পরিধান করে ওস্তাদ শফি মন্ডল ও তার স্ত্রী জরিনা খাতুন একবছর আগে খেলাফত নিয়েছেন। দিবসটিকে স্মরণ করে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার হোসেনাবাদ গ্রামের আখড়াবাড়িতে শনিবার সন্ধ্যায় দু’দিন ব্যাপী আয়োজন করা হয় খেলাফত দিবস ও সাধুসঙ্গ অনুষ্ঠান।
সাধুসঙ্গ অনুষ্ঠানে আগত সাধুবৃন্দকে স্বাগত জানিয়ে ফকির শফি মন্ডল বলেন ‘আমি যে পথ দিয়ে হাটছি সেই পথেই সাধুদের চরণের ধুলি পাচ্ছি এটা আমার জন্য অনেক পূণ্যের’।
ফকির শফি মন্ডলের বড় মেয়ে ফরাজনা ববি লিনা বলেন, সংসার ধর্ম ত্যাগ করে ত্যাগী জীবন যাপন করছেন আমার বাবা শফি মন্ডল। তিনি শিখরে পৌঁছে ছিলেন সেখান থেকে তিনি ¤øান হয়ে শেকড়ে নেমে এসছেন। আমার বাবা যে পূর্ণতা লাভ করেছেন এবং তিনি সফলও হয়েছেন। আমি তাঁর মেয়ে হিসেবে নিজেকে ধন্য মনে করি।
শফি মন্ডলের খিলাফত দিবস উপলক্ষে আয়োজিত সাধুসঙ্গ অনুষ্ঠানে দেশের নানা প্রাপ্ত থেকে লালন ভক্ত, বাউল, সাধুগণ আখড়াবাড়িতে জড়ো হয়েছেন। বিকেলে অধিবাস, রাত সাড়ে ৮টায় মুড়ি সেবার পর সাধুসঙ্গ অনুষ্ঠানে শুরু হয় লালন সাঁইজির বাণী পরিবেশনা। সেখানে পরিবেশিত হয় লালনের বাণী এবং তা পরিবেশন করেন দেশ্যের খ্যাতিমান বাউল ও তারকা শিল্পীবৃন্দ। চলে গভীর রাত পর্যন্ত। শফি মন্ডলের খেলাফত দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পেরে খুশি সাধুরাও।
সাধুসঙ্গ অনুষ্ঠানে যোগ দিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধগণ। দেশের সীমনা পেরিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে লালন সাঁইজির বাণী পৌঁছে দিচ্ছেন, দেশের প্রতিনিধিত্ব করছেন। তারই অনুষ্ঠানে আসতে পেরে আনন্দিত। সমাজের হিংসা বিদ্বেশ জাত-পাত প্রভেদ বৈষম্য দূর হবে এবং সমাজ ব্যবস্থাকে অহিংস মানবতাবাদী সমাজ ব্যবস্থা গড়ে তুলতে আখড়াবাড়ির সাধু সম্মেলন সহায়ক হবে বলে মনে করেন কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য এ্যাড. আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্।
আজ রোববার দুপুরে পূর্ণ সেবা গ্রহণের মধ্য দিয়ে শেষ হচ্ছে সাধুসঙ্গ অনুষ্ঠান। আর এর মধ্যদিয়ে সাঙ্গ হয় সাধুদের মিলন মেলা। তবে সাধুসঙ্গ অনুষ্ঠান শেষ হলেও আখড়াবাড়িতে সাধুরা রয়ে যাবেন আরো কয়েকদিন এমনটি জানিয়েছেন অনুষ্ঠানের আয়োজকবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...