• আপডেট টাইম : 08/11/2023 12:33 AM
  • 102 বার পঠিত
  • সংবাদ বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

নিম্নতম মজুরি বোর্ডের ষষ্ঠ সভায় তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের নিম্নতম মজুরির বিষয়ে মালিকপক্ষের প্রস্তাবিত ১২ হাজার ৫০০ টাকা মজুরি চূড়ান্ত করেছে সরকার। বিকেলে বাংলাদেশ সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বিষয়টি জানান।

 মজুরি প্রস্তাব প্রত্যাখান করে বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ বজলুর রহমান বাবলু বলেন, দেশের সকল গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলো ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা, ৬৫% বেসিক, ১০% ইনক্রিমেন্ট দাবি করে আসছে। এ দাবি ৪০ লাখ শ্রমিকের প্রাণের দাবি। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মাত্রাতিরিক্ত উর্ধ্বগতি বিবেচনায় নিয়ে পোশাক শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণের দাবি করছি।

তিনি বলেন, ঘোষিত মজুরি অপ্রত্যাশিত ও অযৌক্তিক। এটি শ্রমিকদের সাথে তামাশা ছাড়া আর কিছুই নয়। সরকারের ঘোষিত মজুরি প্রত্যাহার করে অবিলম্বে শ্রমিকদের দাবিকে পুনঃবিবেচনা করে শ্রমিকদের বাঁচার মতো ও সামাজিক নিরাপত্তামূলক ন্যায্য মজুরি নির্ধারণ করা হোক।

বজলুর রহমান বাবলু বলেন, ঘোষিত মজুরিতে প্রকৃতপক্ষে শ্রমিকদের কোন প্রকার মজুরিই বৃদ্ধি পায়নি। প্রকারন্তরে এই ঘটনায় নিত্যপণ্যের উর্ধ্বগতি ও বাড়তি বাড়ি ভাড়া গোনার ভয়ে শ্রমিকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...