• আপডেট টাইম : 02/11/2023 12:28 AM
  • 91 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি কমরেড মো. শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় সমন্বয়ক কমরেড মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি কমরেড আব্দুল আলী এক যুক্ত বিবৃতিতে গার্মেন্টস শ্রমিকদের ন্যায্য মজুরির দাবি মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান এবং শ্রমিক হত্যার বিচার দাবি করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, “গত কয়েকদিন ধরে গার্মেন্টস্ শ্রমিকরা তাদের মজুরি বৃদ্ধির দাবিতে রাস্তায় নেমেছেন। ইতিমধ্যে রাসেল হাওলাদার ও ইমরান নামে দুই জন শ্রমিক পুলিশের গুলিতে মারা গেছেন, আরও অনেকেই আহত হয়েছেন। সরকার শ্রমিকদের ন্যায্য মজুরির দাবির প্রতি কর্ণপাত না করে তার উপর গুলি চালাচ্ছে। তারা বাঁচার মতো মজুরি চাইছে আর সরকারের কাছ থেকে পাচ্ছে গুলি, হামলা।

সম্প্রতি মজুরি বোর্ডের সভায় মালিকরা যে বেতন কাঠামো প্রস্তাব করেছেন তা শুধু অগ্রহণযোগ্যই নয়, এটা শ্রমিকদের জন্য অপমানজনক। আমাদের দেশের গার্মেন্টস শ্রমিকরা বিশে^র মধ্যে সবচেয়ে কম মজুরি পান। শ্রমিকদের নির্মম শোষণের মাধ্যমেই গার্মেন্টস মালিকদের পাহাড়প্রমাণ মুনাফা সৃষ্টি হয়েছে। কিন্তু বেঁচে থাকার মতো মজুরিও তারা গার্মেন্টস শ্রমিকদের দিতে চাইছেন না।

এই ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকার, মালিকদের সরকার। মালিকপক্ষের হয়ে শ্রমিকদের দমন করার জন্য এই সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের শ্রমিকদের পেছনে লেলিয়ে দিয়েছে।

আমরা কালক্ষেপন না করে অবিলম্বে শ্রমিকদের ন্যায্য মজুরির দাবি মেনে নেয়ার আহবান জানাচ্ছি, শিল্প এলাকা থেকে পুলিশ ও দলীয় সন্ত্রাসীদের সরিয়ে নেয়ার আহবান জানাচ্ছি। একইসাথে নিহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ ও তাদের হত্যার বিচারের দাবি জানাচ্ছি।”

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...