• আপডেট টাইম : 23/09/2023 01:29 AM
  • 193 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

এবছর গ্রীষ্মকালীন বিভিন্ন ধরণের সবজি চাষ করে ব্যাপক সাফল্য পাচ্ছেন কুষ্টিয়ার সবজি চাষীরা। সবজি চাষ করে তারা আর্থিকভাবে স্বাবলম্বীও হচ্ছেন। তবে চিচিংগা চাষে সবচেয়ে বেশী সাফল্য পাচ্ছেন চাষীরা। উৎপাদন খরচ বাদ দিয়ে তিনগুনেরও বেশী লাভ হওয়ায় আগামীতে চিচিংগা চাষ বৃদ্ধি পাবে এমন আশা চাষীদের। স্থানীয় বাজারে সবজির চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন সবজি বাজারে চিচিংগা সরবরাহ করছেন তারা।
কুষ্টিয়ায় চলতি মৌসুমে ৬৫হেক্টর জমিতে সুস্বাদু সবজি চিচিংগার চাষ হয়েছে। এরমধ্যে সবজিখ্যাত জেলার দৌলতপুরে চাষ হয়েছে ২৫হেক্টর জমিতে। প্রতিবিঘা জমিতে চিচিংগা চাষে চাষীদের খরচ হয়েছে মাত্র ১৫ হাজার থেকে ২০ হাজার টাকা। আর বিক্রয় হচ্ছে লক্ষাধিক টাকা পর্যন্ত। যা উৎপাদন খরচের তিনগুনেরও বেশী। আবহাওয়া অনুকুলে থাকায় চিচিংগার উৎপাদন ও ফলন দুটোই ভাল হয়েছে। এতে খুশি চিচিংগা চাষী সাব্বিরুল ইসলামসহ অন্যান্য চাষীরা।
আবার চাহিদা ও দাম ভাল পাওয়ায় ব্যবসায়ীরা চাষীদের কাছ থেকে চিচিংগা ক্রয় করে ঢাকাসহ দেশের বিভিন্ন সবজি বাজারে সরবরাহ করে তারাও লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন তারা।
চিচিংগা ক্ষেতে কাজ করে শ্রমিকদেরও প্রতিদিন ৫০০টাকা করে অর্থ উপার্জন হচ্ছে। ফিরেছে সংসারের স্বচ্ছলতা। তবে মজুরী বৃদ্ধির দাবী তাদের।
মাত্র ৪৫ দিনে চিচিংগা সবজি চাষ করে চাষীরাও লাভবান হচ্ছেন। চিচিংগাসহ সবধরণের সবজি চাষে ভাল ফলনের জন্য কৃষি বিভাগ তদারকি, পরামর্শ ও আধুনিক প্রযুক্তির ব্যবহার সহ সার্বিক সহযোগিতা দিয়ে থাকেন চাষীদের। ফলে প্রতিবছরই বাড়ছে সবজি চাষ বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।
চাষীদের সবজি চাষে উৎসাহ ও প্রণোদনা দিলে একদিকে সবজির চাহিদা মিটবে অপরদিকে অর্থকরী ফসল সবজি চাষ করে তারা আর্থিকভাবে স্বাবলম্বী হবেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...