• আপডেট টাইম : 20/08/2023 01:35 AM
  • 166 বার পঠিত
  • খাইরুল মামুন মিন্টু
  • sramikawaz.com

বকেয়া বেতন পরিশোধ, বন্ধ কারখানা চালু, শ্রমিকনেতাদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার ও শ্রমিকনেতাদের উপর হামলাকারীদের গ্রেফতারের দাবীতে কারখানার গেইটে শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ

চৈতী গ্রুপের তিনটি বেসিক ইউনিয়নের উদ্যোগে আজ ১৯ আগস্ট ২০২৩, ইং শনিবার সকাল ৮ থেকে দুপুর পর্যন্ত দক্ষিণখান অবস্থিত চৈতী গ্রুপের তিনটি কারখানার সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি জাহান্নারা ইমাম।

সভায় বক্তব্য রাখেন, আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সবুজ মিয়া, নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড শ্রমিক কর্মচারি ইউনিয়ন এর সুমি আক্তার, সাথী আক্তার সহ অনেকে।

নেতারা বলেন, বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড কেন্দ্রের উদ্যোগে চৈতী গ্রুপের তিনটি বেসিক ইউনিয়ন গঠনের পর কিছুটা হলেও কারখানা মালিকদের শ্রম আইন বাস্তবায়ন করে কারখানা চালাতে হচ্ছে। বেসিক ইউনিয়ন গুলো ধ্বংস করার জন্য সরকার ও বিজিএমইএ এর ষড়যন্ত্র করে আসছে।

নেতারা বলেন, কারখানায় সক্রিয় বেসিক ইউনিয়ন থাকার কারণে সরকার ও বিজিএমইএ মনে করছে এই ইউনিয়ন এর শ্রমিকরা শ্রমিকদের আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখছে তাই তাদের ছত্রভঙ্গ করার জন্য এই ধরনে ষড়যন্ত্র করছেন। ৪৩ চালাবন, আজমপুর, উত্তরা, ঢাকা-১২৩০ অবস্থিত আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড, আশিক ড্রেস ডিজাইন লিমিটেড, নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড কারখানা গত ২২ জুলাই ২০২৩ ইং তারিখ থেকে শ্রম আইনের ২০০৬ এর ১৩ (১) ধারা অবৈধ ব্যবহার করে এক নোটিশের মাধ্যমে বন্ধ ঘোষণা করা হয়েছে।

নেতারা বলেন, কারখানার মালিক পক্ষ বেসিক ইউনিয়ন ধ্বংস করার জন্য ষড়যন্ত্রমূলক ভাবে মালিক পক্ষের নির্দেশে উক্ত কারখানার তিনটি বেসিক ইউনিয়ন এর সভাপতি-সাধারন সম্পাদক সহ নেতা কর্মীদের উপর বিভিন্ন সময় মিথ্যা মামলা ও বারবার হামলা করা হয়েছে। যার পরিপ্রেক্ষিতে শ্রমিকরা বিভিন্ন সময় বিভিন্ন দপ্তরে লিখিত ভাবে জানিয়েছে কিন্তু কোন সমাধান পাইনি।

নেতারা বলেন, আপনারা সবাই অবগত আছেন এর আগে, গত ১৬ ডিসেম্বর ২০২২ ইং তারিখ কারখানা ছুটির পর কারখানার গেইটে মালিক পক্ষের নির্দেশে আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান ও সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সবুজ মিয়া এবং আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ বাচ্চু মিয়ার এর উপর হামলা হয়, তাদেরকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।


নেতারা বলেন, সর্বশেষ গত ১৬ জুলাই ২০২৩ নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড শ্রমিক কর্মচারি ইউনিয়ন এর সভাপতি সফিকুল ইসলাম দুপুরের খাবার বিরতি শেষ করে কারখানায় প্রবেশের সময় কারখানার গেইটে মালিক পক্ষের নির্দেশে সফিকুল ইসলাম এর উপর হামলা হয়, সফিকুল ইসলামকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।

নেতারা বলেন, শ্রমিকরা বিভিন্ন দপ্তরে বারবার লিখিত ভাবে জানানো হলেও কোন প্রতিকার পাইনি বরং ইউনিয়নের নেতা কর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার করা হচ্ছে এবং শ্রমিকদের উপর সন্ত্রাসী হামলা করা হচ্ছে। সন্ত্রাসীদের গ্রেফতার না করে গত ২১ জুলাই ২০২৩ ইং তারিখ গভীর রাতে আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান ও সাধারণ সম্পাদক আলমগির হোসেন সবুজ মিয়া ও ২২ জুলাই ২০২৩ ইং তারিখ গভীর রাতে শ্রমিকনেতা বিল্লাল হোসেনকে গ্রেফতার করা হয়েছে। যার পরিপ্রেক্ষিতে শ্রমিকরা বর্তমানে আতঙ্কে জীবন যাপন করছে।

নেতারা বলেন, কারখানা চালুর বিষয় গত ৯ আগস্ট বুধবার বিকাল ৩টায়, শ্রম ও কর্মসস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রীর উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ১৫ দিনের মধ্যে কারখানা চালুর বিষয় সিদ্ধান্ত দেওয়ার জন্য মালিক পক্ষকে সময় বেধে দেওয়া হয়েছে। অথচ মালিকপক্ষ কারখানার গেইটে পুলিশের সহযোগিতায় সন্ত্রাসী দিয়ে শ্রমিকদের হুমকি-ধামকি ও ভয়ভীতি দেখিয়ে তাদের বিভিন্ন কাগজে স্বাক্ষর নিচ্ছে।

 

অবিলম্বে শ্রম আইনের ২০০৬ এর ১৩ (১) ধারা অবৈধ নোটিশ প্রত্যাহার করে আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড, আশিক ড্রেস ডিজাইন লিমিটেড, নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড বন্ধ কারখানা চালু ও শ্রমিকদের উপর হামলা-মামলা-গ্রেফতার বন্ধ ও সন্ত্রাসীদের গ্রেফতার করার জোর দাবী জানান।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...