• আপডেট টাইম : 18/05/2023 02:04 AM
  • 158 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

শ্রম ও কর্মসংস্থাপন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ৩ কোটি ৪৮ লাখ টাকা জমা দিয়েছে মেঘনা প্রেট্রোলিয়াম লিঃ ও যমুনা অয়েল কোম্পানি লিঃ।

আজ ১৮ মেঃ সচিবালয়ে মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহীর হাতে কোম্পানি দু’টির প্রতিনিধিরা নিজ নিজ কোম্পানির পক্ষে গত এক বছরের তাদের কোম্পানির লভ্যাংশের চেক হস্তান্তর করেন।


মেঘনা প্রেট্রোলিয়াম জিএম মো. টিপু সুলতান এর নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদল সচিবের সাথে সাক্ষাৎ করে তাদের কোম্পানির গত এক বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ ২ কোটি ০৮ লাখ ৩০ হাজার ৯৮ টাকা এবং যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের মার্কেটিং বিভাগের ডিজিএম মো. খসরু আজাদের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদল এক কোটি ৪০ লাখ ০৪ হাজার ৩১০ টাকার চেক শ্রম সচিবের কাছে হস্তান্তর করেন।

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী দেশি-বিদেশি কোম্পানি/প্রতিষ্ঠানের বছর শেষে মোট লাভের ৫ ভাগের একদশমাংশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দেওয়ার বিধান রয়েছে। শ্রমজীবী মানুষের কল্যাণের জন্য বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী সরকার এ ফাউন্ডেশন তহবিল গঠন করে।

দেশি, বিদেশি এবং বহুজাতিক মিলে বর্তমানে সাড়ে তিন’শ প্রতিষ্ঠান প্রতিবছর তাদের লভ্যাংশের নির্দিষ্ট অংশ নিয়মিত এ তহবিলে জমা দিয়ে আসছে। এ তহবিলে বিভিন্ন কোম্পানির দেয়া লভ্যাংশের পুঞ্জিভূত অর্থের পরিমাণ প্রায় ৮৩০ কোটি টাকা। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কর্মস্থলে দুর্ঘটনাজনিত মৃত্যুতে, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকের চিকিৎসা এবং শ্রমিকের মেধাবী সন্তানের উচ্চশিক্ষায় সহায়তা দেয়া হয়।

চেক হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিচালক মো. খালেদ মামুন চৌধুরী, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মহিদুর রহমান, যমুনা অয়েল এর ডিজিএম (এইচআর ও ডিএলও) সৈয়দ শাহীদুল ইসলাম ও মো. আনোয়ারুল ইসলাম, সিবিএ সভাপতি মো. আবুল হোসেন, মেঘনা পেট্রোলিায়ামের ম্যানেজার মো. রেজা হোসাইন, এবং সিবিএ সাধারণ সম্পাদক মো. হামিদুর রহমান উপস্থিত ছিলেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...