• আপডেট টাইম : 17/04/2023 05:34 AM
  • 245 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

বকেয়া বেতন ঈদ বোনাস ও আইনগত পাওনা পরিশোধের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ সমাবেশ করেছেন মুনলাক্স গার্মেন্টসের শ্রমিক কর্মচারীরা।

 ১৭ এপ্রিল  সোমবার সকালে সিদ্ধিরগঞ্জপুল এলাকায় এম এস টাওয়ারে কারখানার কয়েক শতাধিক শ্রমিক-কর্মচারী এ বিক্ষোভ সমাবেশ করেছেন। মুনলাক্সের শ্রমিক মোঃ সাকিব এর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার আহবায়ক এম এ শাহীন, সদস্য সচিব ইকবাল হোসেন, মুনলাক্সের শ্রমিক রাণী, মিলন, সিরাজ, জিসান ও রানু বেগম প্রমুখ।

 বিক্ষোভ সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, কয় দিন পর ঈদ এখনো মুনলাক্সের শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধ করেনি কারখানার মালিক। একের পর এক তারিখ দিয়ে সময় কালক্ষেপণ করছে। শ্রমিক কর্মচারীদের বেতন -বোনাস না দেয়ার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। দেশে প্রচলিত শ্রম আইন লঙ্ঘণ করে ঈদ মুহুর্তে মুনলাক্সের মালিক বে-আইনি ভাবে কারখানাটি বন্ধ ঘোষণা করে পাঁচ শতাধিক শ্রমিক কর্মচারীর জীবন হুমকির মুখে ফেলে দিয়েছে। শ্রমিকদের মার্চ মাসের বেতন ও কর্মচারীদের ৪ মাসের বকেয়া বেতনসহ ঈদ বোনাস এবং আইনগত পাওনাদী পরিশোধের কোন সিদ্ধান্ত দিচ্ছে না।

 তারা বলেন, শ্রমিক কর্মচারীদের সমুদয় পাওনা পরিশোধের বিষয়ে কলকারখানা অধিদপ্তরের ঢাকা প্রধান কার্যালয়ে চুক্তি করেও মালিক সেই চুক্তি ভঙ্গ করছে। নির্ধারিত সময়ে শ্রমিক কর্মচারীদের বকেয়া পাওনা পরিশোধ করছে না। বকেয়া বেতন ও ঈদ বোনাস নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। শ্রমিক কর্মচারীদের আইনি পাওনা পরিশোধে বিষয়ে মালিক কোন সিদ্ধান্তই দিচ্ছে না। সামনে ঈদ  শ্রমিক-কর্মচারিরা দুশ্চিন্তায় দিশেহারা। ঈদের আগে বকেয়া বেতন ও ঈদ বোনাস না পেলে তাঁদের পরিবার পরিজন নিয়ে ঈদের দিনে না খেয়ে থাকতে হবে। ঘর ভাড়া ও বাঁকী দোকানের পাওনা পরিশোধের চাপ থেকে নিজেদের রক্ষা করার কোন উপায় থাকবে না। ঈদের আগে মুনলাক্সের শ্রমিক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে দায়িত্বশীল পদক্ষেপ নিতে হবে।

আজ শ্রমিক কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধ করা না হলে (১৮ এপ্রিল) মঙ্গলবার ডিসি অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন নেতৃবৃন্দ। শিল্পের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে হলে  মুনলাক্স এ্যাপারেলস ও এস এস ক্রিয়েটিভ স্টিজ শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন'সহ অপরাপর সকল কারখানা শ্রমিকদের ঈদের আগে বেতন-বোনাস প্রাপ্তি নিশ্চিত করার জন্য সরকার ও মালিকদের প্রতি আহবান জানিয়েছেন তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...