• আপডেট টাইম : 07/03/2023 01:55 AM
  • 177 বার পঠিত
  • শরীফুল ইসলাম,কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে পূর্ণ সেবার মধ্যদিয়ে শেষ হয়েছে সাধুসঙ্গ অনুষ্ঠান। আজ মঙ্গলবার দুপুরে কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোহাম্মদ সাইদুল ইসলাম সাধু ও ভক্তদের খাবারের প্লেটে সাদা ভাত, মশলাবিহীন সবজী তরকারী ও ভাজা ইলিশ মাছ দিয়ে পুর্ন সেবার উদ্বোধন করেন। এরপর সাধুরা তাদের নিজ¯^ রীতি অনুযায়ী সকলে একসাথে পুর্ণ সেবা গ্রহণ করেন। সেবা শেষে তারা লালন আখড়াবাড়ি ত্যাগ করতে থাকেন। সোমবার সন্ধ্যায় অধিবাসের মধ্যদিয়ে সাধুসঙ্গের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকালে বাল্যসেবা নেন সাধু ও লালন ভক্তবৃন্দ।
উল্লেখ্য, বাউল সম্রাট ফকির লালন শাহ তাঁর জীবদ্দশায় ছেঁউড়িয়ার এই আখড়াবাড়িতে চৈত্রের দৌল পূর্নিমা রাতে ভক্তদের নিয়ে সাধুসঙ্গ উৎসব করতেন। ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক তার দেহত্যাগের পরও এ উৎসব করে আসছেন তাঁর ভক্ত ও অনুসারীরা।
‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ এই প্রতিপাদ্য নিয়ে লালন একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় শনিবার সন্ধ্যায় ৩দিন ব্যাপী এ লালন স্মরণোৎসব উদ্ধোধন করা হয়। সোমবার রাতে স্মরণোৎসব অনুষ্ঠান শেষ হলেও সাধুরা রয়ে যান আখড়াবাড়ির আঙিনায়। পূর্ণ সেবা নিয়ে তারও আজ লালন সাঁইজির পূণ্যধাম ত্যাগ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...