• আপডেট টাইম : 18/02/2023 02:36 AM
  • 287 বার পঠিত
  • জাপানে তৈরি পোশাকের বাজার সম্প্রসারণে রাষ্ট্রদূতের সাথে দেখা করেছেন বিজিএমইএ সভাপতি
  • sramikawaz.com

ফ্রান্সের সাথে বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করতে ১৭ ফেব্রæয়ারি ২০২৩ প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা এর সঙ্গে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান দেখা করেছেন।

তারা বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান ও আসন্ন চ্যালেঞ্জসহ বিভিন্ন বিষয়, বিশেষ করে বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশনের পরও পোশাক শিল্প কিভাবে ইউরোপের বাজারে বাণিজ্য প্রতিযোগিতায় টিকে থাকতে পারে, তা নিয়ে আলোচনা করেন।
বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ফ্রান্সের বাজারে আরও বেশি বাণিজ্যের সুযোগ সৃষ্টির জন্য কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।
তিনি বাংলাদেশের পোশাক রপ্তানির পাশাপাশি ফ্রান্সের বাজারে এদেশের অন্যান্য পণ্যের রপ্তানি সম্ভাবনা চিহ্নিত করতে দূতাবাসের সহযোগিতা কামনা করেন।
তিনি বিশ্ববাজারে উচ্চমানের পণ্য রপ্তানির মাধ্যমে পোশাক শিল্প যে উন্নয়নের পরবর্তী স্তরে যাওয়ার ল¶্য নির্ধারন করেছে, সে বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেন।
তিনি পোশাক শিল্পের সাফল্যের গল্পগুলো, বিশেষ করে কর্ম¶েত্রের নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যান, প্রভৃতি ক্ষেত্রগুলোতে শিল্প যে অনন্য অগ্রগতি অর্জন করেছে, সেগুলো ফরাসি সরকার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের কাছে তুলে ধরার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।
রাষ্ট্রদূত খন্দকার এম তালহা বাংলাদেশের উন্নয়নে শিল্পের ভূমিকার ভ‚য়সি প্রশংসা করেন এবং বিজিএমইএ সভাপতিকে পোশাক শিল্পের ¯^ার্থে পূর্ণ সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
সভায় আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন এন্ড পাবলিসিটি এর চেয়ারম্যান, শোভন ইসলাম এবং দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর দিলারা বেগম ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...