• আপডেট টাইম : 25/01/2023 01:11 AM
  • 250 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া
  • sramikawaz.com

বিগত কয়েক বছরের তুলনায় কুষ্টিয়া জেলায় এবছর বেড়েছে সরিষা ও গমের আবাদ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সয়াবিন তেল ও আটার দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকরা এবছর সরিষা ও গমের আবাদ বাড়িয়েছেন। ভাল দাম পাওয়ার পাশাপাশি আমদানি নির্ভর এ দুটি খাদ্য শস্যের দাম মানুষের ক্রয়সীমার মধ্যে থাকবে এমন আশা কৃষি বিভাগের।
আমদানি কমিয়ে দেশে ভোজ্য তেলের চাহিদা পুরণ করতে সরিষার আবাদ বাড়ানোর ওপর পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য সরিষার আবাদে কৃষকদের প্রনোদনা কয়েকগুন বাড়ানোর নির্দেশও দেন তিনি। ২০২১-২২অর্থ বছরে রবি মৌসুমে সরিষা আবাদের জন্য মাত্র ৫ হাজার কৃষককে সার বীজ দেওয়া হয়েছিল। এবাছর ২০২২-২৩ অর্থ বছরে সেটা বাড়িয়ে ২৫ হাজার জন কৃষককে দেওয়া হয়েছে। যার প্রভাব পড়েছে মাঠে। জেলার বিভিন্ন এলাকার মাঠে মাঠে দিগন্ত জোড়া সরিষার ক্ষেত। ফলে কৃষকের মুখেও হাসি রয়েছে। চলতি মৌসুমে ৯ হাজার ১৪৭ হেক্টর থেকে বেড়ে ১১ হাজার ৬৪৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। যা গত বছরের চেয়ে প্রায় ৩০ ভাগ বেশি।
আমন ধান কাটার আগেই প্রণোদনা পাওয়ায় সরিষার বীজ জমিতে ছিটিয়ে দেন কৃষকরা। বোরো ধান রোপনের আগে ¯^ল্প খরচ ও সময়ে সরিষা আবাদ করতে পারছেন তারা। ফলে বাড়তি লাভ ও আর্থিক নিরাপত্তা নিশ্চিত হবে কৃষকদের।
দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের চরপাড়া এলাকার কৃষক সোহেল আহমেদ জানান, সরিষা ও গম দুটোই অর্থকরী ফসল। সরকারী প্রণোদনা পাওয়ায় এবছর সরিষা ও গমের আবাদ বাড়িয়েছি। আশাকরি ফলনও ভাল হবে।
২০১৬ ও ২০১৮ সালের ব্লাষ্টভীতি কাটিয়ে সরিষার পাশাপাশি এবছর গমের আবাদেও ঝুঁকেছেন কৃষকরা। এখন পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন তারা। আবহাওয়া অনুকুলে থাকলে এবছরও ভাল ফলন ও দাম পাবে কৃষকরা এমন কথা জানিয়েছেন কুষ্টিয়া সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাম্মী আক্তার মিলি।
মাঠ পর্যায়ে কৃষকদের প্রনোদনা, পরামর্শ ও উঠোন বৈঠকসহ সবধরণের সহযোগিতা করছেন কৃষি বিভাগ। ফলে এবছর জেলা সরিষা ও গমের আবাদ বেড়েছে বলে জানিয়েছেন কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ।
সরকারের নানা উদ্যোগের ফলে সরিষা ও গমের আবাদ বৃদ্ধি পাওয়ায় কমবে তেল ও গম আমদানি নির্ভরতা। এমনটাই মনে করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...