• আপডেট টাইম : 13/01/2023 09:39 PM
  • 208 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ার দৌলতপুরে অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়েছে। অভিযানে অবৈধ এসব ইটভাটায় জ্বালানী হিসেবে কাঠ পুড়ানো ও ইটভাটার অনুমোদন না থাকাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ৬টি ইটভাটা থেকে মোট ২৪ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। আজ সোমবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় অবস্থিত অবৈধ এসব ইটভাটায় অভিযান চালানো হয়। দৌলতপুর সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. শাহীদুল ইসলামের নেতৃত্বে ইটভাটায় এ অভিযান পরিচালিত হয়। অভিযানে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ এর সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী অবৈধ ৬টি ইটভাটাকে ২৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।
অভিযান হওয়া ইটভাটাগুলির মধ্যে রয়েছে দৌলতপুর উপজেলার কিশোরীনগর গ্রামের মো. জনির ইটভাটায় ৩ লক্ষ টাকা, চকদৌলতপুর গ্রামের রমজান আলীর দু’টি ইটভাটায় ৩ লক্ষ টাকা, আদাবাড়িয়া গ্রামের রাজন মোল্লার ইটভাটায় ৫লক্ষ টাকা, ডাংমড়কা এলাকার শামীমের ইটভাটায় ৩ লক্ষ টাকা, জাহাঙ্গীর আলমের ইটভাটায় ৫লক্ষ টাকা ও ফজলুর রহমানের ইটভাটায় ৫ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়। এসময় অবৈধ এসব ইটভাটার কাঁচা ইট ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়।
অভিযান চলাকালে কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক হাবিবুল বাসারসহ অন্যান্য কর্মকর্তা ও আইনশৃক্সখলা র¶াকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। অনুমোদহীন অবৈধ এসব ইটভাটায় অভিযান অব্যাহত থাকবে বলে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন। তবে দৌলতপুরে অবৈধ ২৬টি ইটভাটার মধ্যে মাত্র ৬টি ইটভাটায় অভিযান পরিচালিত হওয়ায় সাধারণ জনমনে একধরনের ক্ষোভের সৃষ্টি হয়েছে। তাদের দাবী দৌলতপুরের অবৈধ সব ইটভাটায় অভিযান চালানো হোক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...