• আপডেট টাইম : 05/01/2023 08:14 PM
  • 368 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া
  • sramikawaz.com

সরিষা ফুলের নয়নাভিরাম হলুদের গালিচার দৃশ্য এখন কুষ্টিয়ার মাঠে মাঠে। আর এই অপরুপ সৌন্দর্যের মাঝে সরিষা ফুলের মধু সংগ্রহের জন্য মধুচাষী বা মৌয়ালরা মধুর বাক্স বসিয়ে মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন। সু¯^াদু ও নির্ভেজাল সরিষা ফুলের খাঁটি মধু দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি হচ্ছে বিদেশেও।
কুষ্টিয়ার এবছর সরিষার চাষ হয়েছে ১১ হাজার ৬৪৫ হেক্টর জমিতে। যা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গতবছরের চেয়ে ২ হাজার ৪৯৮ হেক্টর বেশী। এখন মাঠে মাঠে সরিষা ফুলের সমারোহ। আর এ সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করতে মামুন অর রশিদ ওরফে মধু মামুন সহ অন্যান্য মধুচাষী বা মৌয়ালরা সরিষা ক্ষেতে বসিয়েছেন মৌবাক্স। মৌমাছির দল সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করে ভরে তুলছেন মৌবাক্স। এভাবে সংগ্রহ করা মধু দেশের চাহিদা মিটিয়ে অষ্ট্রেলিয়া, স্পেন ও কোরিয়া সহ বিভিন্ন দেশে রপ্তানি করে তারা হয়েছেন ¯^াবলম্বী। কুষ্টিয়ার মিরপুরের মধু চাষী মামুন অর রশিদ ওরফে মধু মামুনের খ্যাতি দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও ছড়িয়েছে। তিনি মধু চাষে সাফল্য অর্জনের পাশাপাশি চাষীদের সরিষা চাষেও উদ্বুদ্ধ করে থাকেন। ফলে জেলার মিরপুরে প্রতিবছরই বাড়ছে সরিষার আবাদ। মধু মামুনের সাফল্য দেখে অন্যেরাও মধু চাষে আগ্রহী হয়ে তারাও সাফল্য পেয়েছেন বলে জানিয়েছে মধু চাষী মামুন অর রশিদ।
সরিষা ক্ষেতে মৌচাষের ফলে সরিষার ফলন বৃদ্ধি পাচ্ছে। ফলে তামাক চাষ থেকে মুখ ফিরিয়ে চাষীরা কম খরচে মাত্র দুই থেকে আড়াই মাসের ব্যবধানে অধিক লাভবান হচ্ছেন। তাই প্রতিবছরই বাড়ছে সরিষার চাষ। এমন কথা জানিয়েছেন আকবর আলী নামে এক কৃষক।
আবার মৌ খামার থেকে সংগ্রহ করা সু¯^াদু মধুর খ্যাতি এলাকাতেও ছড়িয়েছে। তাই প্রতিদিনই নির্ভেজাল ও খাঁটি মধু সংগ্রহ করতে অসংখ্য ক্রেতা ছুটে আসছেন মধু মামুনের মৌ খামারে।
সরিষা ক্ষেতে মৌমাছি পালনে ফুলের পরাগায়ন ঘটে। ফলে বাড়ে সরিষার ফলন। সরিষা চাষ সম্প্রসারণ এবং মৌচাষে মৌয়ালদের প্রযুক্তির ব্যবহার ও পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন কৃষি বিভাগ। মধু মামুনের মৌ খামার পরিদর্শনে গিয়ে এমন কথা জানিয়েছেন কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ।
মৌ চাষের মাধ্যমে সংগ্রহ করা মধু দেশের চাহিদা পুরণের পাশাপশি মধু রপ্তানি করে অধিক বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। এমনটা মনে করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...