• আপডেট টাইম : 22/11/2022 03:23 AM
  • 242 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ায় শীতকালীন পিয়াঁজের পরিচর্জায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এবছর বীজ পিঁয়াজের মূল্য কম হওয়ায় বাড়তি লাভের আশায় কৃষকরা বেশী করে পিঁয়াজ রোপন করেছেন। বর্তমানে পিঁয়াজের দাম ভাল হওয়ায় বাড়তি লাভের আশায় কুষ্টিয়ার কৃষকরা পিঁয়াজ চাষ ও পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। আর ক’দিন পরেই অর্থকরী এ ফসল কৃষকদের ঘরে উঠতে শুরু করবে।
কুষ্টিয়ায় চলতি শীত মৌসুমে ১৩ হাজার ৭৩৫ হেক্টর জমিতে শীতকালীন ও মুলকাটা পিঁয়াজ চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে। যা গত বছরের চেয়ে প্রায় ৩০০ হেক্টর বেশী। তবে আবহাওয়া অনুকুলে থাকায় ও দাম বেশী পাওয়ার আশায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ক’দিন পরেই অর্থকরী ফসল পিঁয়াজ ঘরে তুলবেন কৃষকরা। সে আশায় পিঁয়াজের ক্ষেত পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা। এবছর বীজের দাম কম হওয়ায় প্রতি বিঘা জমিতে পিঁয়াজ চাষে খরচ হচ্ছে ২৫থেকে ৩০হাজার টাকা। বিদেশ থেকে পিঁয়াজ আমদানি করা না হলে ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রয় হলে লাভের মুখ দেখবেন তারা।
দৌলতপুর উপজেলার ¯^রুপপুর গ্রামের সফল পিঁয়াজ চাষী নিজাম উদ্দিন জানান, এবছর পিঁয়াজের বীজের মূল্য কম হওয়ায় উৎপাদন খরচ কম হবে। ৩বিঘা জমিতে তার পিঁয়াজ চাষে খরচ হয়েছে প্রায় ৯০ হাজার টাকা। বাইরে থেকে পিয়াজ আমাদানী করা না হলে ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে পিঁয়াজ বিক্রয় হলেও লাভ হবে বলে তিনি জানান।
বীজের দাম কম হওয়ায় পিঁয়াজ চাষ বৃদ্ধি পাচ্ছে। পিঁয়াজ চাষে কৃষকদের বীজ, সার সহ প্রয়োজনীয় প্রণোদনা, প্রযুক্তির ব্যবহার ও পরামর্শ দেওয়ায় পিঁয়াজ চাষ ভাল হয়েছে এবং ফলনও ভাল হবে বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।
কৃষকদের উৎপাদিত পিঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিত হলে তারা পিঁয়াজ চাষে আরো আগ্রহী হবে। ফলে কমবে পিঁয়াজ আমদানী নির্ভরতা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...