• আপডেট টাইম : 04/11/2022 01:31 AM
  • 257 বার পঠিত
  • রুহুল আমিন সোহাগ
  • sramikawaz.com

শহিদ আমজাদ হোসেন কামাল স্মরণে এবং গার্মেন্টস শ্রমিক অভ্যূত্থান দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের উদ্যোগে আজ বিকাল ৪টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগ্রাম পরিষদের সমš^য়ক হাফিজুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন , গার্মেন্টস ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি এড. মন্টু ঘোষ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, জাতীয় শ্রমিক ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুর রহমান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র জেলার সভাপতি আব্দুল হাই শরীফ, বিপ্লবী শ্রমিক সংহতির কেন্দ্রীয় সদস্যসচিব আবু হাসান টিপু, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি সেলিম মাহমুদ, জাতীয় শ্রমিক ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা সাদ প্রমুখ ।
নেতৃবৃন্দ বলেন, ২০০৩ সালের ৩ নভেম্বর ফতুল্লা বিসিকের পেনটেক্স ড্রেস লিঃ এর শ্রমিকদের আটঘণ্টা কর্মদিবস, ওভারটাইমে দ্বিগুন মজুরি, বছরে ২টি উৎসব বোনাসসহ ১৮ দফা দাবির আন্দোলনে পুলিশ গুলি চালিয়ে আমজাদ হোসেন কামালকে হত্যা এবং ২ শতাধিক শ্রমিককে আহত করে। শ্রমিক হত্যায় আন্দোলন বিসিক তথা সারা নারায়ণগঞ্জের গার্মেন্টস শ্রমিক আন্দোলনে রূপ নেয় এবং বিকেএমইএ শ্রমিকদের দাবি মেনে নিয়ে চুক্তি করতে বাধ্য হয়। এরপর থেকে ৩ নভেম্বর দিবসটি গার্মেন্টস শ্রমিক অভ্যূত্থান দিবস হিসাবে পালিত হয়।
নেতৃবৃন্দ আরও বলেন, নিত্য প্রয়োজনীয় জিনিসের উচ্চমূল্যে শ্রমিকের জীবন বিপর্যস্ত। ইতোমধ্যে শ্রমিকের খাদ্য তালিকা থেকে অনেক খাদ্য বাদ দিয়েছে। সরকার জিনিসপত্রের দাম কমাতে সম্পূর্ণ ব্যর্থ। এ অবস্থায় শ্রমিকের মজুরি বাড়ানো যুক্তিসঙ্গত।
নেতৃবৃন্দ আরও বলেন, শ্রমিকদের দীর্ঘদিনের দাবি রেশন প্রদানের। সরকার টিসিবির মাধ্যমে কম মূল্যে কয়েকটি খাদ্য পণ্য দিচ্ছে। এটা বাজার দামের থেকে সামান্য কম। এটাও শ্রমিকদের জন্য কেনা কঠিন। তার উপর আছে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে টিসিবির খাদ্য পণ্য সংগ্রহ করা। কর্মজীবীদের জন্য কাজ ফেলে এতো সময় দেয়া সম্ভব হয় না। বর্তমান সংকট মোকাবিলা করে উৎপাদনকে চালিয়ে নিতে শ্রমিকদের আর্মি রেটে রেশন দিতে হবে। নেতৃবৃন্দ আইন এবং বিধিমালার শ্রমিক ¯^ার্থ বিরোধী ধারাসমুহ বাতিল করে গনতান্ত্রিক শ্রম আইন এবং গনতান্ত্রিক শ্রম বিধিমালা প্রণয়নের দাবি জানান এবং আমজাদ হোসেন কামালের সংগ্রাম ও আত্মত্যাগ থেকে শিক্ষা নিয়ে আজকে শ্রমিকের দাবি আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহŸান জানান।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...