• আপডেট টাইম : 28/10/2022 10:15 PM
  • 255 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে মালটা চাষ। মিষ্টি, সু¯^াদু, পুষ্টিকর এবং অর্থকরী ফল হওয়ায় এর চাহিদাও বাড়ছে। জমিতে মালটা গাছ রোপনের পর দেড় থেকে দু’বছরের মধ্যে ফল আসে। এরপর মালটা চাষীকে আর পেছন ফিরে তাকাতে হয় না।
কুষ্টিয়ার মিরপুর, দৌলতপুর ও ভেড়ামারা উপজেলা সহ জেলার প্রায় সব উপজেলাতে মালটা চাষ হলেও ভেড়ামারা উপজেলাতেই মালটা ফলের চাষ হয়েছে ১২হেক্টর জমিতে। এরমধ্যে গোলজার হোসেন নামে একজন সফল চাষীর মালটা বাগান রয়েছে সাড়ে ৩হেক্টর জমিতে। এখানকার মাটি মালটা চাষের উপযোগী ও অধিক লাভজনক হওয়ায় বেকার যুবক থেকে শুরু করে সব বয়সীরা মালটা চাষে ঝুঁকছেন। একবার মালটা গাছের চারা রোপনের পর মালটা গাছে ফল ধরতে শুরু হলে তাকে পেছন ফিরে তাকাতে হয় না। প্রতি বিঘা জমিতে মালটা চাষে খরচ হয় প্রায় একলক্ষ টাকা। পরবর্তী দেড় বা দুই বছরের মধ্যে মালটা বিক্রয় করে লাভ হয় দ্বিগুন বা তারও বেশী। যা অন্যান্য ফসল বা ফলের চেয়ে লাভজনক বলে জানিয়েছেন মালটা চাষী গোলজার হোসেন।
মালটা চাষ লাভজনক হওয়ায় অনেকে মালটা চাষে ঝুঁকছেন। এরফলে জেলায় প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে মালটা চাষ।
এখানকার মাটি বারি মালটা-১ জাতের জন্য উপযোগী। তাই পুষ্টিগুনে ভরা, চাহিদা সম্পন্ন ও অধিক লাভজনক হওয়ায় মালটা চাষ সম্প্রসারণে কৃষকদের আধুনিক প্রযুক্তিসহ সবধরণের পরামর্শ দিচ্ছেন কৃষি বিভাগ বলে জানিয়েছেন ভেড়ামারা কৃষি কর্মকর্তা মো. শায়খুল ইসলাম।
মালটা চাষ সম্প্রসারিত হলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা সম্ভব। আর এমনটাই মনে করেন এ অঞ্চলের কৃষক ও কৃষি বিভাগ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...