• আপডেট টাইম : 24/08/2022 11:38 PM
  • 329 বার পঠিত
  • এম এ শাহীন
  • sramikawaz.com

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র'র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কে এম মিন্টুসহ টিইউসি সাভার-আশুলিয়া অঞ্চলের ৬ নেতার মুক্তি, গার্মেন্ট শ্রমিকদের নিম্নতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা ও সিদ্ধিরগঞ্জের মুনলাক্স অ্যাপারেলস লিমিটেড খুলে দেয়ার দাবিতে সমাবেশ করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (জিটিইউসি) নারায়ণগঞ্জ জেলা শাখা। বুধবার ২৪ আগস্ট বিকেল সাড়ে ৪ টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ সমাবেশ করেন। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, বক্তব্য টিইউসি জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্ট শ্রমিক টিইউসি জেলা কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহ-সভাপতি আব্দুস সালাম বাবুল, যুগ্ন সাধারণ সম্পাদক দিলীপ কুমার দাস মুনলাক্স গার্মেন্টসের শ্রমিক সাহারা বেগম প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, জ্বালানি তেল, গ্যাস-বিদ্যুৎ ও দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির ফলে শ্রমজীবি মানুষ আজ দিশেহারা। মূল্যবৃদ্ধির এই বাজারে গার্মেন্টস শ্রমিকরা যে টাকা মজুরি পায় সেই টাকা দিয়ে কোনোভাবেই জীবনধারণ করা সম্ভব হচ্ছে না। দফায় দফায় সব কিছুর দাম বাড়ানো হচ্ছে কিন্তু শ্রমিকের মজুরি বাড়ানো হচ্ছে না। ফলে শ্রমিকরা তাঁদের ৩ বেলা পেটের ভাতের নিশ্চয়তার জন্য দেশের বিভিন্ন শিল্প এলাকায় স্বতঃস্ফূর্তভাবে শান্তিপূর্ণ আন্দোলন করছে। শ্রমিকদের এই চলমান আন্দোলন দমনে সরকার গ্রেফতার ও নির্যাতনের পথ বেছে নিয়েছে। এতে নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, দমনপীড়নের পথ পরিহার করে বিলম্বে মজুরি বোর্ড গঠন করে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা করতে হবে। দমন-পীড়ন করে শিল্পের সুষ্ঠু পরিবেশ রক্ষা করা যাবে না। সিদ্ধিরগঞ্জের মুনলাক্স অ্যাপারেলস লিমিটেড বে-আইনিভাবে বন্ধ ঘোষণা করে ৩ শতাধিক শ্রমিককে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দেয়া হয়েছে। তাঁদের আগস্ট মাসের মজুরি পরিশোধ ও কারখানা খুলে দিয়ে উৎপাদনের সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে হবে। অন্যতায় শ্রমিকদের আইনি ক্ষতিপূরণ প্রদান করে দ্রুত সংকট নিরসন করতে হবে।

নেতৃবৃন্দ আরও বলেন, সারাদেশে পুলিশ এবং সরকার দলীয় নেতারা সিন্ডিকেট করে প্রতিদিন ব্যাটারিচালিত রিকশা, ভ্যান চালকদদের কাছ থেকে বিরাট অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। আশুলিয়ায় রিকশা-ভ্যান শ্রমিকদের ওপর জুলুম নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর ফলে পুলিশ মিথ্যা মামলা দিয়ে গার্মেন্ট শ্রমিক টিইউসি'র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কে.এম মিন্টুসহ 'টিইউসি' সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির ৬ নেতৃবৃন্দকে গ্রেফতার করে জেলে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় নেতৃবৃন্দ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন সরকার চাঁদাবাজ, লুটপাটকারী ও দুর্নীতিবাজদের লাগাম না টেনে শ্রমিক নেতৃবৃন্দকে গ্রেফতার করে শ্রমজীবি মানুষের বেঁচে থাকার সংগ্রাম দমন করতে চায়। তা কখনোই সম্ভব নয়। অবিলম্বে কারাবন্দি ৬ শ্রমিকনেতার নিঃশর্ত মুক্তি দাবি করে নেতৃবৃন্দ চা-শ্রমিকদের চলমান মজুরি বৃদ্ধির ন্যায়সঙ্গত আন্দোলনের প্রতি সমর্থন ও সংহতি প্রকাশ করেন। মূল্যবৃদ্ধির প্রতিবাদে ও দাম কমানোর দাবিতে 'বাম গণতান্ত্রিক জোট' আহুত ২৫ আগস্ট দেশব্যাপী অর্ধদিবস হরতালে সমর্থন জানিয়ে সর্বাত্মভাবে সফল করার জন্য নেতৃবৃন্দ গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের পক্ষ থেকে দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...