• আপডেট টাইম : 21/08/2022 02:03 AM
  • 328 বার পঠিত
  • শরীফুল ইসলাম ,কুষ্টিয়া
  • sramikawaz.com

গ্রীষ্মকালীন খরিপ-২ মৌসুমে বিভিন্ন প্রকার সবজি চাষ করে ব্যাপক সাফল্য পাচ্ছেন দৌলতপুরসহ কুষ্টিয়ার চাষীরা। কচু, ফুলকফি, বেগুন ও উস্তি-করল্লাসহ বিভিন্ন ধরণের সবজি চাষ করে তারা আর্থিকভাবে ¯^াবলম্বী হচ্ছেন। পাশাপাশি স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করছেন তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সত্রে জানাগেছে, চলতি খরিপ-২ মৌসুমে কুষ্টিয়ায় ৭ হাজার ২৪০ হেক্টর জমিতে বিভিন্ন ধরণের সবজি চাষ হয়েছে। এরমধ্যে দৌলতপুরে চাষ হয়েছে ১হাজার ১১৯ হেক্টর জমিতে। বিস্তীর্ণ মাঠ জুড়ে রয়েছে ফুলকফি, কচু, বেগুন ও উস্তি-করল্লা সহ বিভিন্ন ধরনের সবজির সমারোহ। আবহাওয়া অনুকুলে থাকায় সবজি চাষ করে উৎপাদন খরচ বাদ দিয়ে কয়েকগুন লাভবান হচ্ছেন চাষীরা। এরমধ্যে কচু বিঘাপ্রতি ৩০ হাজার টাকা থেকে ৩৫ হাজার টাকা খরচ করে বিক্রয় করছেন ৭০ হাজার থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত। ফুলকফি বিঘাপ্রতি ৩০ হাজার টাকা খরচ করে বিক্রয় হচ্ছে ৫০ হাজার টাকা ৭০ হাজার টাকা পর্যন্ত বা তারও বেশী এবং উস্তে-করল্লা বিঘাপ্রতি মাত্র ১০ হাজার থেকে ১২ হাজার টাকা খরচ করে বিক্রয় হচ্ছে ৫০ হাজার টাকায়। আর এসব সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

দৌলতপুরের শশীধরপুর গ্রামের সফল সবজি চাষী নাসির উদ্দিন জানান, দুই বিঘা জমিতে কচু চাষ করে সে লক্ষাধিক টাকা আয় করেছেন। ক্ষেতে এখনও যা কচু আছে তাও প্রায় অর্ধলক্ষ টাকা হবে। পার্শ্ববতী ¯^রুপপুর গ্রামের নিজাম উদ্দিন জানান, সে একবিঘা জমিতে গ্রীষ্মকালীন ফুলকফি চাষ করে খরচ বাদ দিয়ে ৩০ হাজার টাকা আয় করেছেন। এখনও অন্তত ১০ হাজার টাকার ফুলকফি বিক্রয় হবে। একবিঘা জমিতে বেগুন চাষ করেও ভাল সাফল্য পেয়েছেন। তবে বেগুন চাষে খরচ তুলনামুলকভাবে বেশী বলে জানান তিনি।
চলতি মৌসুমে সবজি চাষে ফলন ভাল হয়েছে এবং সবজি চাষ করে চাষীরাও লাভবান হচ্ছেন। সবজি চাষে ভাল ফলনের জন্য কৃষি বিভাগ বিভিন্ন ধরণের প্রযুক্তির ব্যবহার, তদারকি ও পরামর্শসহ চাষীদের সবধরণের সহযোগিতা দিয়ে থাকেন বলে জানিয়েছেন, দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।
সবজি সহ সবধরণের ফসল চাষে উৎপাদন খরচ বেড়েছে। তারপরও গ্রীষ্মকালীন সবজি চাষকরে আর্থিকভাবে লাভবান হচ্ছে চাষীরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...