• আপডেট টাইম : 18/06/2022 12:24 PM
  • 363 বার পঠিত
  • শরীফুল ইসলাম, কুষ্টিয়া
  • sramikawaz.com

কুষ্টিয়ার ভেড়ামারায় গ্রীষ্মকালীন সবজি চাষে ব্যাপক সাফল্য পেয়েছেন কৃষকরা। চলতি গ্রীষ্ম মৌসুমে এ উপজেলা ৮৭৮ হেক্টর জমিতে বিভিন্ন ধরণের সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও তা ছাড়িয়ে যাবার সম্ভাবনা রয়েছে। এরমধ্যে ১৮ হেক্টর জমিতে করলা চাষ করেছেন কৃষকরা। আর করলা চাষ করে তারা ব্যাপক সাফল্য পেয়েছেন।

সরোজমিনে ঘুরে দেখা গেছে, ভেড়ামারা উপজেলার বিভিন্ন সবজি ক্ষেতে ঝুলে থাকা করলা সবার নজর যেমন কেড়েছে, আবার এর চাহিদাও বেশী। করলা চাষ করে বেশ লাভবান হচ্ছেন কৃষকরা। করলা চাষে বিঘা প্রতি কৃষকদের খরচ হয়েছে মাত্র ৩০-৩২ হাজার টাকা। আর বিক্রয় করছেন লক্ষাধিক টাকারও বেশী। যা ক্ষতিকর তামাক চাষ থেকে লাভের অংক বেশী। তিতা করলার মিঠা ¯^াদে খুশি কৃষকরা।


করলাসহ বিভিন্ন ধরণের সবজি চাষে কৃষকদের উৎসাহ দেওয়ার পাশাপাশি ভাল ফলনের জন্য কৃষি বিভাগ কৃষকদের মাঝে বীজ, সার সরবরাহ ও পরামর্শ দিয়ে থাকেন বলে জানিয়েছেন ভেড়ামারা কৃষি কর্মকর্তা শায়খুল ইসলাম।


কৃষকদের বেশী বেশী সবজি চাষে উৎসাহ ও প্রণোদনা দিলে একদিকে গ্রীষ্ম-বর্ষা মৌসুমসহ সব মৌসুমের সবজির চাহিদা মিটবে অপরদিকে অর্থকরী ফসল সবজি চাষ করে তারা আর্থিকভাবে ¯^াবলম্বী হবেন এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...