• আপডেট টাইম : 03/06/2022 12:01 AM
  • 392 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

কম্বোডিয়ায় বাংলাদেশিদের শ্রমিকদের শ্রমবাজার বাড়ানোর আশ্বাস দিয়েছে দেশটির সরকার। সেদেশে বিদেশি শ্রমিক নিয়োগের কোটা অনুমোদন, ওয়ার্ক পারমিট, শ্রমিক স্বাস্থ্যসেবা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করেছে বাংলাদেশ।

স্থানীয় সময় মঙ্গলবার (৩১ মে) কম্বোডিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত আব্দুল হাই সেদেশের শ্রম ও কারিগরি প্রশিক্ষণবিষয়ক মন্ত্রী ইথ স্যামহেংর সঙ্গে সাক্ষাৎকালে এ বিষয়ে আলোচনা করেন। বুধবার (১ জুন) সকালে থাইল্যান্ডের বাংলাদেশ দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়েছে।

সাক্ষাৎকালে উভয়ের মধ্যে দু’দেশের শ্রমবাজার, শ্রমিকদের বিভিন্ন সমস্যা নিরসনে করণীয় নিয়ে আলোচনা হয়। এসময় কম্বোডিয়ার কর্মরত প্রায় ৪০০ বাংলাদেশির কর্মদক্ষতার প্রশংসা করেন ইথ স্যামহেং।

রাষ্ট্রদূত আব্দুল হাই স্বাক্ষরিত শ্রম ও কারিগরি প্রশিক্ষণবিষয়ক সমঝোতা স্মারক অনুযায়ী গঠিত ওয়ার্কিং গ্রুপের বাংলাদেশে অনুষ্ঠিতব্য দ্বিতীয় সভায় অংশ নিতে কম্বোডিয়ার শ্রম ও কারিগরি প্রশিক্ষণবিষয়ক মন্ত্রণালয়কে আমন্ত্রণ জানানো হয়।

রাষ্ট্রদূত সেদেশের মন্ত্রীকে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর পক্ষে ঢাকায় দ্বিপাক্ষিক সফরের আমন্ত্রণ বার্তা পৌঁছে দেন। একইসঙ্গে কোভিড-১৯ মহামারিতে কম্বোডিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের প্রয়োজনীয় টিকাদানের সুব্যবস্থার জন্যও দেশটির সরকারকে ধন্যবাদ জানান।

দেশ দুটির মধ্যে বাণিজ্য সম্প্রসারণ ও দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে কম্বোডিয়ার ব্যবসায়ীদের অন্যতম প্রধান সংগঠন কম্বোডিয়ান চেম্বার অব কমার্সের মহাপরিচালক ওখনা নগুন মেংটেকের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রদূত।


এসময় তিনি দুদেশের চেম্বারের মধ্যে ২০১৭ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়নের প্রতি গুরুত্বারোপ করেন।

পাশাপাশি কম্বোডিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আসিয়ান বিষয়ক দপ্তরের সেক্রেটারি অব স্টেট ইট সোফিয়ার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত। তিনি দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন এবং আসিয়ানের নতুন মহাসচিব হিসেবে কম্বোডিয়া দায়িত্বভার নেওয়ায় অভিনন্দন জানান।

রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, নতুন মহাসচিবের দায়িত্ব নেওয়ায় বাংলাদেশের আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনার হওয়ার প্রস্তাবটি বিবেচনার ক্ষেত্রে কম্বোডিয়া অগ্রণী ভূমিকা পালন করবে।

সাক্ষাৎকালে দুদেশের কূটনীতিকেরা কম্বোডিয়ায় জুলাইয়ের শেষ দিকে অনুষ্ঠিতব্য আসিয়ান সম্মেলনে সংস্থার আঞ্চলিক ফোরামের সভায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর অংশ নেওয়ার প্রস্তুতি নিয়ে কথা বলেন।

গত ৩০ মে স্থানীয় হোটেলে রাষ্ট্রদূত কম্বোডিয়ায় বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করেন।

সভায় কম্বোডিয়ায় বাংলাদেশি ওষুধ ব্যবসায়ী, গার্মেন্টস ব্যবসায়ী, ব্যাংকার, মানবসম্পদ রপ্তানিকারকসহ বিভিন্ন ক্ষেত্রের ব্যবসায়ী নেতাদের নানা সমস্যা, দূতাবাসের কাছে সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন।

এসব বৈঠকে দূতাবাসের ইকনোমিক মিনিস্টার সৈয়দ রাশেদুল হোসেন, কাউন্সিলর (রাজনৈতিক) নির্ঝর অধিকারী এবং প্রথম সচিব (শ্রম) ফাহাদ পারভেজ বসুনিয়া উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...