• আপডেট টাইম : 10/04/2022 09:46 PM
  • 594 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান, আশুলিয়া
  • sramikawaz.com

আশুলিয়ায় সার্ভিস বেনেফিটের টাকা আত্মসাৎ করার অভিযোগে একটি কারখানার সামনে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ভুক্তভোগী শ্রমিকরা।

বৃস্পতিবার ০৭ এপ্রিল আশুলিয়ার জামগড়া এলাকার পাইওনিয়ার ক্যাজুয়াল ওয়্যার লিঃ নামের একটি কারখানার সামনে বিক্ষোভ করেন শ্রমিকরা। তাদের অভিযোগ প্রতারণা করে স্বাক্ষর নিয়ে সার্ভিস বেনেফিটের টাকা আত্মসাৎ করেছেন ওই কারখানার কর্মকর্তারা।

শ্রমিকরা জানায়, আমরা দীর্ঘদিন ধরে পাইওনিয়ার ক্যাজুয়াল ওয়্যার লিমিটেড কারখানায় চাকরি করে আসছিলাম। আমরা নিয়ম অনুযায়ী কারখানায় চাকরি থেকে অব্যাহতি নেই। আইন অনুযায়ী আমরা সার্ভিস বেনেফিট যেমন- চাকরির প্রত্যেক বছরের জন্য ১ টা বেসিক, চাকরিতে অব্যাহতি দেওয়ার চার মাসের মধ্যে ঈদ হলে ঈদ বোনাস, ছুটির টাকা ও বেকয়া বেতন পাবো। কিন্তু কারখানা কতৃপক্ষ আমাদের স্বাক্ষর নিয়ে শুধু বকেয়া বেতন দিয়ে কারখানা থেকে বের করে দেয়। যা রীতিমত অন্যায়। এই অন্যায়ের প্রতিবাদে আমরা কারখানার সামনে বিক্ষোভ করেছি।

ভুক্তভোগী শ্রমিক সাজেদা বেগম বলেন, আমি ১০ বছর ওই কারখানায় চাকরি করেছি। পারিবারিক সমস্যা ও অসুস্থতাজনিত কারনে আমি চাকরি থেকে শ্রমআইন অনুযায়ী অব্যাহতি (রিজাইন) নেই। রিজাইন দেওয়ার আগে কারখানা কতৃপক্ষের অনেকের কাছেই জেনেছি আমি সার্ভিস বেনেফিট পাবো। তাই গত বছরের ১ আগস্ট আমি রিজাইন দিয়ে সেপ্টেম্বর মাস কাজ করি। কারখানা কতৃপক্ষ বলেছিল একই বছরের ৭ অক্টোবর আমার পাওনাদি পরিশোধ করবেন। কিন্তু তারা স্বাক্ষর নিয়ে আমার হাতে শুধু বেতন ধরিয়ে দিয়ে কারখানা থেকে বের করে দেয়।

অপর শ্রমিক রোকেয়া বেগম বলেন, আমি ১০ বছর চাকরি করেছি এই কারখানায়। বয়স হয়ে যাওয়ায় প্রডাকশন ভাল দিতে পারতাম না। অসুস্থতাও জেঁকে বসেছিল। কারখানার প্রতি অনেক মায়া জন্মেছিল। তবে বাধ্য হয়েই ১০ বছর চাকরি শেষে রিজাইন দিয়েছিলাম। জীবনের শেষ সময়ে স্বপ্ন দেখেছিলাম সার্ভিস বেনেফিটের টাকায় কোনরকম টেনেটুনে বাকি জীবন পারি দেবো। কিন্তু সেই স্বপ্ন কেড়ে নিয়েছে কারখানার কর্মকর্তারা। তারা আমাকে শুধু বেতন দিয়ে সিকিউরিটির মাধ্যমে আমাকে বের করে দেয়। আমার সাথে অন্যায় করা হয়েছে। আমার মতো আরও ২০ জনের বেশি শ্রমিকের সাথে এমন করা হয়েছে। আমরা আমাদের পাওনা বুঝে চাই।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি অরবিন্দু বেপারী বিন্দু বলেন, প্রায় ২০ জনের অধিক শ্রমিক তারা আইনগত অধিকার থেকে বঞ্চিত হয়ছে। আমরা আজকে শ্রমিকদের নিয়ে কারখানার সামনে গিয়ে ছিলাম আমরা প্রায় দুই ঘন্টা অবস্থান করেছি। দুঃখের বিষয় হচ্ছে কারখানাটির মালিক ও কর্তৃপক্ষ শ্রমিকদের সাথে প্রতারনা করে এই ভাবে ই শ্রমিকের সাক্ষর জাল করে ফাইনাল সেটেলমেন্ট করে টাকা আত্মসাৎ করে, শ্রমিকরা আইনগত পাওনাদি পায় না। রোকেয়া নামে যে শ্রমিক টি দেখেছেন তার ফাইনাল সেটেলমেন্টের নোটিশে একটা কাগজ ওখানে শ্রমিকের সাক্ষর নাই ওটা জাল সাক্ষর। ম্যানেজমেন্ট এ কাজ টা করছে। শ্রমিকের বক্তব্য অনুযায়ী শুনা যায় ওখানে ৬৬ হাজার টাকা আমরাও দেখেছি তবে শ্রমিক টাকাটা পায়নি। এটা প্রতারনা মুলক কর্মকান্ড যা মালিক পক্ষ করেছে।

এব্যাপারে স্বাধীন বাংলা গার্মেন্টস কর্মচারি ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আল-কামরান বলেন, এই কারখানা টায় আমরা দীর্ঘদিন ধরে দেখে আসতেছি। শ্রমিকরা যখন চাকরীচ্যুৎ হয় বা রিজাইন দেয় তখন সার্ভিস বেনিফিটের ক্ষেত্রে ফুল পেমেন্টের সাক্ষর তারা দেখায় আসলে শ্রমিকরা সাক্ষরের ফুল পেমেন্টের টাকা পায় না। দেখা যায় শ্রমিকরা টাকা পায় পাঁচ হাজার তারা সাক্ষর দেখায় পঞ্চাশ হাজার। এই ধরনের অভিযোগ আমাদের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে শিল্প পুলিশ, কলকারখানা অধিদপ্তরে বার বার দেওয়া হয়ছে। বার বার দেওয়ার পরেও এটার সুরাহা হচ্ছে না। আবার দেখা যায় কিছু শ্রমিক আছে তাদের রিজাইন দিলে বা হঠাৎ করে বের করে দিলে পাওনাদি দিতে চায় না। সমস্ত যায়গা অভিযোগ করার পরে সুরহা হয় না বিধায় আমরা আজকে কারখানার সামনে গিয়েছিলাম। আমরা দাবি করেছি শ্রমিকদের যাতে সকল পাওনাদি পরিশোধ করে।

এব্যাপারে কারখানার ব্যবস্থাপনা পরিচালক মো. লুৎফুল হায়দার বলেন, একটা স্বার্থান্বেষী মহল আমাদের কারখানাকে অশান্ত করার জন্য পায়তারা চালাচ্ছে। আমরা সব শ্রমিকের পাওনা পরিশোধ করেছি। আমাদের এখানে প্রায় ২ হাজার শ্রমিক কাজ করছেন। কোন শ্রমিকের পাওনাদি আমাদের বাকি নাই। বিজিএমইএ তে তারা অভিযোগ দিয়েছেন। সেখানে আমরা ভ্যালিড (Valid) ডকুমেন্টস দিয়েছি। একটা মহল তাদের অসৎ স্বার্থ হাসিলের উদ্দেশ্যে তাদের লেলিয়ে দিয়েছে। তাদের কথা যদি সত্যি হতো তাহলে আমাদের কারখানার প্রায় দুই হাজার শ্রমিক রয়েছে তারাও একাত্মতা প্রকাশ করতো। কিন্তু কোন শ্রমিক তাদের সাথে নেই। তারা ঈদের আগে অসন্তোষ সৃষ্টির উদ্দেশ্যে মানববন্ধন করছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...