• আপডেট টাইম : 30/03/2022 02:28 AM
  • 351 বার পঠিত
  • শরীফুল ইসলাম কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়ার কুমারখালী থানায় ইমরান শেখ (২২) নামে এক যুবককে অপহরণ ও গলাকেটে দেহ থেকে মাথা বিচ্ছিন্ন করে হত্যা করে লাশ গুমসহ মোরটসাইকেল ছিনতাই মামলায় ১ জনের মৃত্যুদন্ড, ২ জনের আমৃত্যু ও ৩ জনের যাবজ্জীবন কারাদন্ডসহ প্রত্যেকের পৃথক ভাবে জরিমানার আদেশ দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার দুপুর ২ টায় কুষ্টিয়া জেলা ও দায়রা জজ অতিরিক্ত আদালত-১ এর বিচারক তাজুৃল ইসলামের আদালতে আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষনা করা হয়। অপরদিকে কুষ্টিয়ার দৌলতপুরে এমপি’র বাড়ীতে বোমা হামলা মামলা মামলায় ২ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন জেলা ও দায়রা জজ বিশেষ আদালতের বিচারক আশরাফুল ইসলাম। এসময় আদালত আসামীরা উপস্থিত ছিলেন।
দন্ডপ্রাপ্তদের মধ্যে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি কুমারখালী উপজেলার কোমরপুর গ্রামের বাসিন্দা আব্দুল মান্নানের ছেলে শহিদুর রহমান পিরু ওরফে মিঠুন, আমৃত্যু কারাদন্ডপ্র্প্তা আসামি একই উপজেলার মনোহরপুর গ্রামের বাসিন্দা ফরিদুল ইসলাম লতিফের ছেলে মেহেদী হাসান (২৫) ও মেহেদী হাসান জয় (২৬)। এছাড়াও যাবজ্জীবন দন্ডপ্রাপ্তরা নাহিদ হাসান, ওয়াদুদ ইসলাম এবং মুন্সি অনিক হাসান এবং দৌলতপুর থানায় দায়ের করা বোমা হামলা মামলায় যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত জাহিদুল ইসলাম জাহিদ ও জামিরুল ইসলাম ওরফে মরু।
আদালত সূত্রে জানা যায়, ২০১৮ সালের ১৬ মার্চ দুপুরে কুমারখালী উপজেলার মনোহরপুর গ্রামের বাদশা সেখের ছেলে ইমরান হোসেন আত্মীয় বাড়ীতে দাওয়াতে যাওয়ার উদ্দেশ্যে মোটরসাইকেল যোগে বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হন। দুইদিন পর একই উপজেলার পাশর্^বর্তী গ্রামের ভুট্টাক্ষেত থেকে একটি মাথাবিহীন লাশ উদ্ধার করে কুমারখালী থানা পুলিশ। সংবাদ পেয়ে নিহতের পিতা বাদশা সেখ ঘটনাস্থলে গিয়ে নিহতের লাশটি তার ছেলে ইমরান শেখ বলে সনাক্ত করেন। এঘটনায় নিহতের পিতা বাদি হয়ে অপহরণ ও গলাকেটে দেহ থেকে মাথা বিচ্ছিন্ন করে হত্যা ও লাশ গুমসহ মোরটসাইকেল ছিনতাইয়ের অভিযোগ এনে অজ্ঞাতদের বিরুদ্ধে কুমারখালী থানায় মামলা করেন।
এছাড়া ২০১০ সালের ১৩ নভেম্বর সন্ধ্যায় কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের আওয়ামী লীগ সমর্থিত সংসদ সদস্য আফাজ উদ্দিন আহমেদ তার নিজ বাড়ীত স্থানীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময়কালে অতর্কিতে বোমা হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় বোমা বহনকারী দুইজন এবং সাক্ষাৎপ্রার্থী এক স্কুল শিক্ষকসহ তিনজন নিহত এবং বেশ কয়েকজন গুরুতর আহত হোন। বোমা হামলার এ ঘটনায় তৎকালীন সংসদ সদস্যের ছেলে এজাজ আহমেদ মামুন বাদী হয়ে দৌলতপুর থানায় তিনজনের নামোল্লেকসহ অজ্ঞাতদের বিরুদ্ধে মামলা করেন।
মামলা তদন্ত শেষে অপহরণের পর হত্যা ও ছিনতাইয়ের অভিযোগ এনে ১৯ মে ২০১৯ সালে এবং বোমাহামলা মামলায় ২০১১ সালের ১৪ মার্চ আদালতে চার্জশীট দাখিল করেন কুমারখালী ও দৌলতপুর থানা পুলিশ।
আদালতের পিপি অনুপ কুমার নন্দী বলেন, কুমারখালী থানার ইমরান নামের যুবককে অপহরণ করে তার মোটর সাইকেল ছিনতাই এবং দেহথেকে মাথা বিচ্ছিন্ন করে লাশ গুমের চেষ্টা মামলায় দীর্ঘ ¯^াক্ষ্য শুনানী শেষে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমানিত হওয়ায় তাদের মধ্যে একজনের ফাঁসি দিয়ে মৃত্যুদন্ড, দ্ইুজনের আমৃত্যু এবং ৩জনের যাবজ্জীবন কারাদন্ড সহ জরিমানার আদেশ দেন বিজ্ঞ আদালত। ধার্যকৃত জরিমানার অর্থ পরিশোধ ব্যর্থ হলে প্রত্যেকে অতিরিক্ত আরও এক বছর করে সাজা ভোগ করতে হবে। অপরদিকে ঠান্ডা মাথায় পূর্ব পরিকল্পনা অনুযায়ী রাজনৈাতিক হীন¯^ার্থ হাসিলে অতর্কিতে বোমাহামলা করে নিরীহ মানুষকে হত্যার দায়ে আনীত অভিযোগ প্রমানিত হওয়ায় দুই আসামি জাহিদুল ইসলাম জাহিদ ও জামিরুল ইসলাম ওরফে মরুকে যাবজ্জীবন কারাদন্ডসহ জরিমানার আদেশ দিয়েছেন আদালত।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...