• আপডেট টাইম : 16/02/2022 09:15 PM
  • 354 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

পাওনা টাকা চাইতে গিয়ে খুন হওয়া আশুলিয়ার গার্মেন্টস অপারেটর মো. তানিম হত্যা মামলায় চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন-গার্মেন্টসকর্মী সোহেল রানা, ফরহাদ হোসেন, মো. আশিকুর রহমান ও মো. নজরুল ইসলাম। এদের মধ্যে নজরুল ইসলাম পলাতক রয়েছেন।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকার দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ ইসমত আরা এ রায় ঘোষণা করেন দেন। কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাস করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। এছাড়া চাঁদাবজির অর্থাৎ টাকা আদায়ের ঘটনায় অন্য একটি ধারায় আসামিদের ৫ বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।


জানা যায়, ২০১৭ সালের ২২ জুলাই সকাল ৯ টার দিকে নিখোঁজ হন তানিম। তিনদিন পরে তার লাশ আশুলিয়ার খাগান গ্রামের জঙ্গল থেকে উদ্ধার করে পুলিশ। বেওয়ারিশ হিসেবে পুলিশ লাশটিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ময়নাতদন্তে পাঠায়। তখন পুলিশ বাদী হয়ে একটি অপমৃত্যু মামলা করে।

তানিমকে খুঁজে না পেয়ে তার স্ত্রী নূরুন্নাহার ওই বছরের ১০ আগস্ট কাফরুল থানায় একটি সাধারণ ডায়েরি করেন। তানিমের হদিস না পেয়ে সোহেলদের বিরুদ্ধে ঢাকার মুখ্য বিচারিক হাকিম আদালতে নিহতের মা সাইদা সুলতানা অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগ এনে একটি মামলা করেন। এ মামলা এজাহার হিসেবে গণ্য করার জন্য আশুলিয়া থানাকে নির্দেশ দেন আদালত। তদন্তের সময় পুরো ঘটনা প্রকাশিত হয়। সাজাপ্রাপ্তরা তানিমের কণ্ঠ মোবাইল ফোনে ধারণ করে তার মায়ের কাছে বিকাশের মাধ্যমে টাকা আদায় করেন। পরে পুলিশ অভিযান চালিয়ে সোহেলকে গ্রেফতার করে।

সোহেল ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে হত্যার কারণ এবং অংশগ্রহণকারী সবার নাম বলে দেন। এ মামলায় ২০১৮ সালের ৫ নভেম্বর অভিযোগ গঠন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...